ব্রেকিং:
লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ আওয়ামী লীগে স্বজনদের নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার নোবিপ্রবিতে চালু হলো প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন বেগম জিয়া?
  • বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

এসময় রান্নাঘর জীবাণুমুক্ত রাখতে এসব বিষয়ে সতর্ক থাকুন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৯ মার্চ ২০২০  

করোনাভাইরাস নাম শুনলেই ভেতরটা কেঁপে ওঠে নিশ্চয়ই! যা এখন পর্যন্ত কেড়ে নিয়েছে ৩১ হাজার ৭৩৭ জনের প্রাণ। আক্রান্ত হয়েছেন ৬ লাখেরও বেশি মানুষ। আক্রান্তদের মধ্যেই লাখো মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।
খালি চোখে দেখা না যাওয়া এটি এমনই এক ক্ষুদ্র শত্রু। এর থেকে রক্ষা পেতে এখনো কোনো প্রতিষেধক তৈরি করা সম্ভব হয়নি। তাই প্রতিটি মুহূর্তে থাকতে হচ্ছে সতর্ক। বিশেষজ্ঞরা বারবার হাত ধোয়া ও সবকিছু পরিষ্কার রাখার পরামর্শ দিয়েছেন। এমনকি প্রশাসন জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরেও যেতে নিষেধাজ্ঞা জারি করেছেন। কারণ রোগটি ছোঁয়াচে।

দেখা গেছে সারাদিন বাড়িতে থাকার কারণে চাপ বাড়ছে রান্নাঘরে। নানা রকম খাবার তৈরিতেই নিজেকে ব্যস্ত রাখছেন অনেকেই। তাই এই সময় আপনার রান্নাঘরকে কীভাবে জীবাণুমুক্ত রাখবেন তা জানা জরুরি। চলুন তবে কিছু সহজ উপায় জেনে নেয়া যাক-

> রান্না করার আগে অবশ্যই হাত ভালো করে সবান দিয়ে ধুয়ে নিন। নইলে হাতে থাকা জীবাণু খাবারে মিশে যেতে পারে।

> রান্নাঘরের নোংরা বা সবজির খোসা যেখানে সেখানে ফেলবেন না। এসব আবর্জনা অবশ্যই মুখবন্ধ ডাস্টবিনেই ফেলবেন। আর প্রতিদিনের এই নোংরা আবর্জনা অবশ্যই ঘরে না রেখে বাইরে নির্দিষ্ট স্থানে ফেলুন।

> বেঁচে যাওয়া খাবার এয়ার টাইট বক্সে ভরে ফ্রিজে রাখুন। খেয়াল রাখুন ফ্রিজের তাপমাত্রা যেন সঠিকভাবে সেট করা থাকে। তা না হলে খাবারে জীবাণু সৃষ্টি হতে পারে।

> বিশেষভাবে খেয়াল রাখুন খাবার যেন ভালোভাবে সেদ্ধ হয়। বিশেষত আমিষ খাবার ভালো সেদ্ধ না হলে সেখান থেকে নানা জীবাণু আপনার শরীরে বাসা বাঁধতে পারে।

> সবজি কাটার কাজে যে বটি বা ছুরি ব্যবহার করছেন, সেটি প্রতিদিন ভালোভাবে পরিষ্কার করুন। সবজি কেটে ছুরি না ধুয়ে রেখে দিলে সেখানে ব্যাকটেরিয়া জন্ম নেবেই।

> হাত দিয়ে খাবার পরিবেশন করবেন না। খাবার পরিবেশনের জন্য চামচ ব্যবহার করুন। নয়তো আপনার হাতের নোংরা খাবারে ঢুকে যাবে।

> খেতে বসার আগে অবশ্যই ভালো করে হাত ধুয়ে নেবেন। নইলে নিজ হাতেই জীবাণু আপনার ভেতরে প্রবেশ করবে।