ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ঈদ ঘিরে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ আগস্ট ২০২০  

ঈদুল আজহার আগের দিন ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতুর ওপর দিয়ে রেকর্ডসংখ্যক যানবাহন পারাপার হয়েছে। এই সেতু উদ্বোধনের পর ২০ বছরের মধ্যে এই সংখ্যা সর্বোচ্চ বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ। এর ফলে এক দিনেই ২ কোটি ৮৪ লাখ টাকার টোল আদায় হয়েছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বিবিএ) সূত্রে জানা গেছে, ৩০ জুলাই সকাল ৬টা থেকে ৩১ জুলাই সকাল ৬টা পর্যন্ত ঢাকা-উত্তরাঞ্চল ও উত্তরাঞ্চল-ঢাকার দিকে ৪৮ হাজার ৩২১টি যানবাহন পারাপার হয়। এর মধ্যে ঢাকা থেকে উত্তরের দিকে গেছে ৩২ হাজার ৮৫টি এবং উত্তরাঞ্চল থেকে ঢাকার দিকে যায় ১৬ হাজার ২৩৬টি যানবাহন। গত বছরে ঈদুল আজহার আগে একই সময়ে সর্বোচ্চ ৩৬ হাজার ২৪৮টি যানবাহন পারাপার হয়েছিল ।

বিবিএর টোল আদায় ব্যবস্থাপনার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও নির্বাহী প্রকৌশলী আহসান নাসির ঈদের আগের দিন বিকেলে বলেন, এবার ঈদুল আজহার সময় যে টোল আদায় হয়েছে, সেটি সেতু নির্মাণ হওয়ার পর সর্বাধিক। শুধু ঈদের আগের দিন শুক্রবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সেতুর ওপর দিয়ে ৪৮ হাজার ৩২১টি যানবাহন পারাপার হয়। এতে ২ কোটি ৮৪ লাখ টাকার টোল আদায় হয়েছে।

বৈশ্বিক করোনাভাইরাসের সংক্রমণ রোধে এবারের ঈদযাত্রায় স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা থাকলেও ঈদে ঘরমুখী মানুষের চলাচল ছিল চোখে পড়ার মতো। তাঁদের মধ্যে ছিল না তেমন সচেতনতা। গাদাগাদি করে বাস-ট্রাকে চেপে বাড়ি ফিরেছে উত্তরাঞ্চলের মানুষ। তবে যানজট ও দুর্ভোগের সড়ক হিসেবে খ্যাত সিরাজগঞ্জ অঞ্চলের ঢাকা-হাটিকুমরুল-রাজশাহী এবং পাবনা-হাটিকুমরুল-রংপুর মহাসড়কে এবার যানজট ছিল না। তাই নির্বিঘ্নে যাত্রীবাহী পরিবহন চলাচল করতে পেরেছে।

সিরাজগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার ফারহানা ইয়াসমিন জানান, ঈদযাত্রা নির্বিঘ্ন করতে পুলিশের ২৫০ জন সদস্য জেলার ১০২ কিলোমিটার মহাসড়কজুড়ে তিন শিফটে দায়িত্ব পালন করেছেন। প্রতি শিফটে মহাসড়কেই অবস্থান করেছে ১৮টি প্যাট্রল টিম, ৬টি গাড়ি, ১৩টি মোটরসাইকেল দল ও ৩টি তদারকি দল। এ ছাড়া হাইওয়ে পুলিশ কাজ করেছে, এখনো করছে।

বগুড়া হাইওয়ে পুলিশ বগুড়া উপবিভাগীয় পুলিশ সুপার শহিদউল্লাহ বলেন, ‘করোনার প্রভাবে মানুষ কম চলাচল করবে, যার কারণে মহাসড়কে যানবাহন কম চলবে—আমাদের এমন ধারণা বদলে দিয়েছে।’ তিনি জানান, এবার শুধু ঈদের আগের বুধবার সিরাজগঞ্জের দুটি মহাসড়ক দিয়ে ৩৫ হাজার ৮৫৫টি যানবাহন বঙ্গবন্ধু সেতু পারাপার হয়। বৃহস্পতিবার দুপুর পর্যন্ত প্রায় ১৫ হাজার যানবাহন চলাচল করে। সিরাজগঞ্জের দুটি মহাসড়কসহ বগুড়া ও রংপুরের মহাসড়ক পর্যন্ত হাইওয়ে পুলিশের ৬৫০ জন সদস্য দায়িত্ব পালন করেছেন।