ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ইতিহাস-ঐতিহ্যকে অবজ্ঞা করে নাটক নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২০  

গত ৯ ডিসেম্বর নাগরিক টিভিতে প্রচারিত  ইতিহাস-ঐতিহ্য, ভাষা ও সংস্কৃতিকে অবজ্ঞা করে কুমিল্লা জেলার তথাকথিত পরিচালক স্ম্যাক আজাদ কর্তৃক নির্মিত “নোয়াখালী বিভাগ চাই” নামক নাটক প্রচারিত হয়। যে নাটকে নোয়াখালী ইতিহাস-ঐতিহ্য, ভাষা ও সংস্কৃতিকে চরমভাবে বিকৃত করে সমগ্র নোয়াখালীবাসীকে অপমান করা হয়। উক্ত নাটকটি প্রযোজনা করে এন আর মিডিয়া। এতে করে নোয়াখালীবাসীর মধ্যে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয় এবং সন্মিলিতভাবে এই নাটকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণের সিদ্ধান্ত গৃহিত হয়। 

 সকালে বৃহত্তর নোয়াখালীর সর্ববৃহৎ সামাজিক সংগঠন “নিরাপদ নোয়াখালী চাই” এর উদ্যোগে বিতর্কিত নাটকের পরিচালক স্ম্যাক আজাদসহ তার দোষরদের বিরুদ্ধে নোয়াখালী জেলা ম্যাজিস্ট্রেট কোর্টের আইসিটি এক্টে মামলা দায়ের, অভিযুক্ত আসামীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে তৃণমূল নোয়াখালীবাসীর অংশগ্রহণে শহরের টাউন হল মোড় সংলগ্ন প্রধান সড়কে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ এবং দ্রুত বিচারের দাবীতে নোয়াখালী জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রেরণ করা হয়।

আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন, সাংবাদিক বখতিয়ার সিকদার, “নিরাপদ নোয়াখালী চাই” এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বিভাগ আন্দোলনের প্রধান সমন্বয়ক মো. সাইফুর রহমান রাসেলসহ প্রমুখ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

মানববন্ধনে বক্তারা বলেন, স্ম্যাক আজাদ তার নির্মিত নাটকে আমাদের প্রানের নোয়াখালীর ইতিহাস-ঐতিহ্য, ভাষা ও সংস্কৃতিকে অত্যন্ত বিকৃত করে সমগ্র বাঙালি জাতির নিকট উপস্থাপন করেছে। যা সম্পূর্ণভাবে উদ্দেশ্য প্রণোদিত। যে নাটকে প্রকৃতভাবে আমাদের নোয়াখালী কোনো দৃশ্যপট ফুটে উঠেনি, দেখানো হয়নি নোয়াখালীর বীর সন্তানদেরকেও, ফুটিয়ে তোলা হয়নি নোয়াখালীর শত বছরের পুরনো ইতিহাস, ঐতিহ্য কিংবা সংস্কৃতিকে। শুধু তাই নয়, নাটকে রাজপথে নোয়াখালীর তরুণদের বিভাগ আন্দোলনকে শুধুই ফাতরামি বলে উল্লেখ করা হয়েছে। যা নোয়াখালীর তরুণ প্রজম্ম সহ সকল শ্রেণী পেশার মানুষের হৃদয়কে দারুন ভাবে ক্ষতবিক্ষত ও আহত করেছে। আমরা সমগ্র নোয়াখালীবাসী নোয়াখালীর সকল সামাজিক সংগঠন ও “নিরাপদ নোয়াখালী চাই” সংগঠনের পক্ষ থেকে এর তীব্র নিন্দা ও জোরালো প্রতিবাদ জানাই।