ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

সিনিয়র স্টাফ নার্স জয়নাল আবেদীনের বিরুদ্ধে বিভাগীয় মামলা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২৩  

সিনিয়র স্টাফ নার্স জয়ানল আবেদীনের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করেছে নার্সিং ও মিডওয়াইফারী অধিদপ্তর। জয়নাল আবেদীন কুমিল্লা সদর দক্ষিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত আছেন।  নার্সিং ও মিডওয়াইফারী অধিদপ্তরের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মো: এনামুল হক স্বাক্ষরিত পত্রের মাধ্যমে বিষয়টি নিশ্চিত হওয়া গিয়েছে। বিভাগীয় মামলার অভিযোগ সূত্রে জানা যায়, সিনিয়র স্টাফ নার্স জয়নাল আবেদীন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত থাকাবস্থায় ২টি বিশেষায়িত প্রশিক্ষনে গ্রহন করেন। দুটি প্রশিক্ষন সম্পন্ন করেও তিনি নার্সিং অধিদপ্তরের নির্দেশনা অমান্য করে চার সপ্তাহ মেয়াদী আরো একটি প্রশিক্ষণে অংশগ্রহন করেন। নার্সিং অধিদপ্তরের নিয়ম অনুযায়ী প্রশিক্ষনার্থীদের মধ্যে কেউ শিক্ষক হিসেবে নিয়োজিত থাকলে কিংবা ইতোপূর্বে অন্য কোন বিশেষায়িত প্রশিক্ষনে অংশগ্রহন করে থাকলে সে সকল প্রশিক্ষনার্থী জেরিয়াট্রিক নার্সিং প্রশিক্ষনে অংশগ্রহন করবেন না করতে পারবেন না। কিন্তু সিনিয়র স্টাফ নার্স জয়নাল আবেদনী কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত থাকা অবস্থায় চার সপ্তাহ মেয়াদী ২বার আইসিইউ প্রশিক্ষনে অংশগ্রহন করেন ও পরবর্তীতে জেরিট্রিক নার্সিং প্রশিক্ষনে অংশগ্রহন করেছেন যা সরকারি কর্মচারী (শৃংখলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর ২ (খ) বিধি মোতাবেক অসদাচরণের সামিল। বিষয়টি নার্সিং ও মিডওয়াইফারী অধিদপ্তরের নজরে আসলে অধিদপ্তর বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করে। এছাড়াও কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে থাকা কালিন তার বিরুদ্ধে  ইনচার্জ হস্তান্তরে দীর্ঘসূত্রিতা, নির্দিষ্ট সময়ে মালামাল বুঝিয়ে না দেওয়া, অতিরিক্ত মালামাল নিজ জিম্মায় রেখে দেওয়াসহ নানা অভিযোগ পাওয়া যায়। বিষয়টি নিয়ে গেল বছর ৬জুলাই কৈফিয়ত তলব করা হলে জবাব সন্তোষজনক না হওয়ায় অধিদপ্তর তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দাখিল করা হয়।
এ বিষয়ে অভিযুক্ত জয়নাল আবেদীন জানান, তিনি কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে থাকাকালীন ২টি বিশেষায়িত প্রশিক্ষন গ্রহন করেছেন। পরবর্তী প্রশিক্ষনের সময় তাকে জিজ্ঞেস করা হয়েছে পূর্বে কেউ প্রশিক্ষন করেছেন কিনা তিনি স্বীকার করেছেন তিনি করেছেন তারপরও তাকে প্রশিক্ষনে সুযোগ দিয়েছে প্রশিক্ষন সংশ্লিষ্ট কর্মকর্তারা। তাছাড়া তিনি প্রশিক্ষন গ্রহণ করেছেন ২০২২ সালের এপ্রিল মাসে তার বিরুদ্ধে মামলা হয়েছে ২০২৩ সালের ফেব্রুয়ারী মাসে বিষয়টি তার বোধগম্য নয়।