ব্রেকিং:
লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ আওয়ামী লীগে স্বজনদের নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার নোবিপ্রবিতে চালু হলো প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন বেগম জিয়া?
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

নৌপথে বাণিজ্য বাড়াতে হচ্ছে নতুন কনটেইনার বন্দর

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২  

নৌপথে বাণিজ্য বাড়াতে অভ্যন্তরীণ কনটেইনার বন্দর করছে সরকার। ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে গড়ে তোলা হবে নতুন এই নদীবন্দর। এজন্য ব্যয় হবে ১ হাজার ৭৫১ কোটি টাকা।

এরই মধ্যে নৌ পরিবহন মন্ত্রণালয় ‘আশুগঞ্জ অভ্যন্তরীণ কনটেইনার নদীবন্দর স্থাপন (১ম সংশোধিত) প্রকল্প’ গ্রহণ করা হয়েছে। ১৬ আগস্ট জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদন করা হয়।

প্রকল্পটি বাস্তবায়িত হলে চট্টগ্রাম, মোংলা ও অন্যান্য পোর্ট থেকে কনটেইনারসমূহ অভ্যন্তরীণ নৌপথ ব্যবহার করে দেশের বিভিন্ন স্থানে এবং প্রতিবেশী দেশে কনটেইনার পরিবহন সহজ হবে। ফলে আঞ্চলিক ও উপ-আঞ্চলিক বাণিজ্যিক সুবিধাদি সৃষ্টি হবে- যা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, অভ্যন্তরীণ নৌপথে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর থেকে কনটেইনার আসা-যাওয়ার সুবিধা সৃষ্টি, অন্যান্য কার্গো পরিবহনের জন্য মাল্টিপারপাস জেটিসহ ট্রানজিট শেড নির্মাণ এবং নদীপথের মাধ্যমে আঞ্চলিক ও উপ-আঞ্চলিক ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটানোর উদ্দেশ্যেই সরকার এ প্রকল্প গ্রহণ করেছে।

জানা গেছে, প্রকল্পের আওতায় ৩১ দশমিক ৭৭ একর ভূমি অধিগ্রহণ করা হবে। ৪ লাখ ২ হাজার ঘনমিটার ভূমি উন্নয়ন করা হবে। ৩৮টি কার্গো হ্যান্ডলিং যন্ত্রপাতি ক্রয় করা হবে। রেলপথ সংযোগ ও পিজিসিবি টাওয়ার নির্মাণ করা হবে। একইসঙ্গে ৪ হাজার ৫০০ বর্গমিটার পোর্ট ওয়াক, ৪৩ হাজার ৩৭৫ বর্গমিটার কার্গো টার্মিনাল অবকাঠামো এবং ৩১ হাজার ৬১৫ বর্গমিটার অভ্যন্তরীণ রাস্তা নির্মাণ করা হবে।

পরিকল্পনা কমিশন জানিয়েছে, প্রকল্পটি বাস্তবায়নে মোট বরাদ্দের ১ হাজার ৭৫১ কোটি টাকার মধ্যে সরকার নিজস্ব তহবিল থেকে ১ হাজার ১৮ কোটি ২৫ লাখ টাকা এবং ভারত সরকারের এলওসি থেকে প্রকল্প সহায়তা বাবদ পাওয়া যাবে ৭৩২ কোটি ৭৫ লাখ টাকা। ‌‘আশুগঞ্জ অভ্যন্তরীণ কনটেইনার নদীবন্দর স্থাপন (১ম সংশোধিত)’ প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

২০১৮ সালে নেয়া প্রকল্পটি ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে শতভাগ বাস্তবায়নের লক্ষ্য নির্ধারিত থাকলেও সময় বাড়িয়ে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর। আর ব্যয় ১ হাজার ২৯৩ কোটি টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১ হাজার ৭৫১ কোটি টাকা।

নৌপরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, বিভিন্ন কারণে প্রকল্পটিতে সংশোধন করা হয়েছে। কারগুলো হলো- শিডিউল দর পরিবর্তন এবং চূড়ান্ত ড্রয়িং-ডিজাইনের ফলে প্রকল্পের ব্যয় বৃদ্ধি, বিভিন্ন অবকাঠামোর লে-আউট পুনর্গঠন, ড্রইং-ডিজাইন ও গ্রাউন্ড ইমপ্রুভমেন্ট, বন্দরের অবকাঠামোগত সুবিধাসহ জেটি সুপারস্ট্রাকচার, পাইলিং, জেটি ফিটিং সংক্রান্ত কার্যক্রমের পরিধি বৃদ্ধি, কার্গো টার্মিনাল অবকাঠামো ও অন্যান্য অঙ্গের ব্যয় বৃদ্ধি, রেল সংযোগ সংক্রান্ত কার্যক্রম এলওসির পরিবর্তে জিওবি অর্থায়নের মাধ্যমে বাস্তবায়ন, কার্গো হ্যান্ডলিং ইক্যুইপমেন্টের পরিমাণ ও ব্যয় বৃদ্ধি, পূর্ত কাজের প্যাকেজ একত্রিতকরণ, ব্যক্তি মালিকানাধীন ভূমি অধিগ্রহণ ও ক্ষতিপূরণ খাতে ব্যয় হ্রাস, জনবলের বেতন-ভাতা ও পরামর্শক সেবা খাতে ব্যয় বৃদ্ধি এবং প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ দুই বছর বাড়ানো।

পরিকল্পনা কমিশন আরো জানায়, প্রকল্পটি ২০২২-২৩ অর্থবছরের এডিপিতে ৬ দশমিক ৫০ কোটি টাকা বরাদ্দসহ অন্তর্ভুক্ত ছিল। সরকারের পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে প্রকল্পটি সঙ্গতিপূর্ণ। কারণ সরকারের ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় নদীবন্দর উন্নত করা, অভ্যন্তরীণ নৌপরিবহন সেবার মান্নোয়নের বিষয়ে উল্লেখ রয়েছে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে নদী পথের মাধ্যমে আঞ্চলিক ও উপ-আঞ্চলিক ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটানো সহজ হবে। একই সঙ্গে অভ্যন্তরীণ নৌপথে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্র বন্দর থেকে কনটেইনার আসা-যাওয়ার সুবিধা সৃষ্টি হবে। অন্যান্য কার্গো পরিবহনের জন্য মাল্টিপারপাস জেটিসহ ট্রানজিট শেড নির্মাণ করার ফলে বাণিজ্য সহজ হবে।