ব্রেকিং:
পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ আওয়ামী লীগে স্বজনদের নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার নোবিপ্রবিতে চালু হলো প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের
  • শুক্রবার ১০ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৭ ১৪৩১

  • || ০১ জ্বিলকদ ১৪৪৫

ধনীদের ওপর কর বাড়িয়ে ‘ঐতিহাসিক’ বিলে বাইডেনের সই

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২  

ধনীদের ওপর কর বাড়িয়ে জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্যখাতে ব্যয়ের লক্ষ্যে ৭০০ বিলিয়ন ডলারের বিলে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।- খবর বিবিসির। 

জো বাইডেনের এ বিল কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভালো উদ্যোগ যা ওষুধের ব্যয় কমাতে সহায়তা করবে। 

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, বিলের চূড়ান্ত অবস্থা ডেমোক্রেটদের প্রথমবারের ৩.৫ ট্রিলিয়ন প্যাকের চেয়ে আরো চমৎকার হবে। 

ধারণা করা হচ্ছে, এ বিলটির অর্জন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে বাইডেন প্রশাসনকে ত্বরাণ্বিত করবে। 

কারণ আগামী নভেম্বরে বাইডেন প্রশাসন আরো দুই বছর যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দেবেন কিনা তা নির্ধারণ করতে ভোটাররা ভোট প্রয়োগ করবেন। 

মঙ্গলবার বিলে স্বাক্ষর করার পর জো বাইডেন সেটির প্রশংসা করেন। তিনি যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ এজেন্ডার চূড়ান্ত লক্ষ্য হিসেবে বিবেচনা করেন। 

এ প্যাকেজের মধ্যে ৩৭৫ বিলিয়ন ডলার জলবায়ু পরিবর্তনের জন্য ব্যয় করা হবে যা ফেডারেল বিনিয়োগের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু। 

জলবায়ু নিয়ে কাজ করা একজন বিশ্লেষক বলেন, বাইডেন প্রশাসনের বিলটি বৈশ্বিক উষ্ণতা এতোটা বেশি কমাবে না। তবে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

রোডিয়াম গ্রুপের তথ্যানুযায়ী, বর্তমান সময়ের তুলনায় ২০৩০ সালের মধ্যে ৪৪ শতাংশ পর্যন্ত তাপ নির্গমন করতে পরিকল্পনা করা হয়েছে।

এ বিলের আওতায় কোম্পানিগুলোরে তাপ নির্গমন কমানোর প্রয়োজন হবে না, তবে ইলেকট্রিক কার বা কম জ্বালানিতে বাড়ি উন্নীতকারীদের জন্য নবায়নযোগ্য শক্তি এবং তার ব্যয় কমাতে সংস্থাগুলোতে কর ব্যয় বাড়ানো হবে। 

এ বিলের সবচেয়ে বড় অর্জন হবে যে, ৬৫ বছর ধরে মেডিকেয়ার হেলথ ইনস্যুরেন্স প্রোগ্রামের আওতায় ব্যবস্থাপত্রের ওষুধের দাম কমাতে সরকারের সঙ্গে আলোচনা করা সম্ভব হবে। 

কংগ্রেশনাল বাজেট অফিস জানাচ্ছে, আগামী কয়েক দশকে হাজার হাজার বিলিয়ন ডলার রক্ষ করা সম্ভব হবে। 

মঙ্গলবার বাইডেন বলেন, বিলটি ঐতিহাসিক। কিন্তু এ বিলের বিরুদ্ধে সব বিপাবলিকান এমপি ভোট দিয়েছেন।