ব্রেকিং:
অপু ও বুবলির পর শাকিব খানের সন্তানের পরবর্তী মা কোন নায়িকা ? শেহজাদ খান বীর, আমার এবং শাকিব খান এর সন্তান - বুবলি পুরো দেশকে উচ্চগতির ইন্টারনেটের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে এইচএসসি পাসে ডিএসসিসিতে চাকরি, আবেদন করুন দ্রুত দ্রুত তওবাকারীদের সম্পর্কে কোরআনে যা বলা হয়েছে ওয়াশিংটন ডিসি পৌঁছেছেন প্রধানমন্ত্রী সৌদি আরবে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় হাফেজ তাকরিম তৃতীয় রাঙামাটিতে রুপনা চাকমার জন্য ঘর নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের জোরালো ভূমিকা চান প্রধানমন্ত্রী চাঁদপুরে পুলিশ পরিচয়ে ৩০ হাজার টাকার ইলিশ নিয়ে উধাও প্রতারক সাবিনাদের জন্য প্রস্তুত হচ্ছে ছাদখোলা বাস প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর: সোহাগ আলীর ১০ বছরের কারাদণ্ড নোয়াখালীতে ভিজিএফের দুই ট্রাক চালসহ আটক ৩ নোয়াখালী ভুয়া কোম্পানি খুলে সাড়ে ৭ কোটি টাকা আত্মসাৎ সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ ৪ শর্তে শিথিল জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী গ্যাস বেলুন বিস্ফোরণের ঘটনা খতিয়ে দেখতে আইজিপির নির্দেশ সীমান্তে এখনই সেনা মোতায়েন নিয়ে ভাবছে না সরকার মিয়ানমারের ব্যাপারে সর্বোচ্চ সংযম দেখাচ্ছে বাংলাদেশ:প্রধানমন্ত্রী জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির সাক্ষাৎ
  • শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৫ ১৪২৯

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

ফেনী নদীতে জেলেদের জালে ধরা ৭ মণ ইলিশ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২  

বড় ফেনী নদীতে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ। এবার ফেনীর সোনাগাজী উপজেলায় জেলেদের জালে দুই কেজির বেশি ওজনের ৫০টি ইলিশ ধরা পড়েছে।

রোববার সন্ধ্যায় স্থানীয় জেলেদের জালে মাছগুলো ধরা পড়ে। ওজন করে দেখা গেছে, ৫০টি ইলিশের মধ্যে ২০টির ওজন ২ কেজি ২৫০ গ্রাম করে। অন্য ৩০টির ওজন প্রায় দুই কেজি করে।

জেলেরা জানিয়েছে, রোববার সন্ধ্যায় জেলেদের তিনটি জালে একই সময়ের মধ্যে ছোট-বড় আরো প্রায় ২০০ কেজি ইলিশ ধরা পড়েছে। সব মিলিয়ে প্রায় ৭ মণ ২৫ কেজি ইলিশ ধরা পড়ে। পরে মাছগুলো নদীর তীরে আড়তে নিয়ে নিলাম করলে স্থানীয় চার ব্যবসায়ী যৌথভাবে এগুলো ৩ লাখ ৩৫ হাজার ৩০০ টাকায় কিনে নেন। পরে আবার মাছগুলো বাজারে আনলে ৩ লাখ ৭০ হাজার ৪০০ টাকায় বিক্রি হয়।

স্থানীয় জেলেরা জানায়, উপজেলার চর খোন্দকার ও আদর্শগ্রাম এলাকার জেলে আবুল হাশেম, জয়নাল আবেদীন, সফি উল্যাহ, মো. হানিফসহ ২০ থেকে ২৫ জন জেলে তিনটি ট্রলার নিয়ে সকালে ইলিশ ধরতে যান। তারা বড় ফেনী নদীর শেষ প্রান্তে বঙ্গোপসাগরের মোহনায় জাল ফেলে বসে ছিলেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জোয়ারের পানি কমতে থাকায় জেলেরা জাল টেনে ট্রলারে তুলে নেন। ট্রলারে জাল তুলতেই সবাই দেখতে পান, সেখানে বড় বড় ইলিশ ধরা পড়েছে।

জেলে আবুল হাশেম বলেন, নদী থেকে ফিরে তারা মাছগুলো বিক্রির জন্য স্থানীয় আড়তে যান। সেখানে নিলামে সর্বোচ্চ দরদাতা হিসেবে নেয়ামত উল্যাহ, আবদুল মান্নানসহ চার ব্যবসায়ী যৌথভাবে তাদের সবগুলো ইলিশ ৩ লাখ ৩৫ হাজার ৩০০ টাকায় কিনে নেন।

সোনাগাজী উপজেলার মৎস্য কর্মকর্তা তূর্য সাহা বলেন, ইলিশের প্রধান প্রজনন মৌসুমসহ সরকারি বিভিন্ন নিষেধাজ্ঞা মেনে চলায় স্থানীয় জেলেরা উপকৃত হচ্ছেন। এ কারণে নদী ও সাগরে বিভিন্ন প্রজাতির মাছের বংশ-বিস্তার বেড়েছে। এতে টানা ও বসানো জালে বিভিন্ন প্রজাতির প্রচুর পরিমাণ মাছ ধরা পড়ছে।