ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

খাল সংস্কার না হওয়ায় জলমগ্ন হচ্ছে রামগতি বাজার

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২০  

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার ঐতিহ্যবাহী রামগতি বাজার সংলগ্ন খালটি দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় মজে যেতে বসেছে। কোথাও ময়লা-আবর্জনা আর আগাছায় মুখ ঢেকেছে জল, আবার কোথাও জবরদখলকারী গেড়ে বসেছে আস্তানা।ময়লার-আবর্জনার স্তুপে প্রায় মজে গেছে খালটি।

সব মিলিয়ে সংস্কার না হওয়া মজা খালটির কারণে বর্ষায় কিংবা অল্প বৃষ্টিতে রামগতি বাজারে কোথাও হাঁটু পানি, কোথাও জলাবন্ধতা সৃষ্টি হয়ে চলাচলের অচলাবস্থা হয়ে পড়ে। ফলে নাকানিচোবানি খেতে হচ্ছে সাধারণ মানুষের।

রামগতি বাজারে জলমগ্ন হয়ে পড়ার কারণ হিসেবে মানুষ প্রথমে দুষছেন খালটির দুরবস্থাকে। সংস্কার ও অবৈধ দখলদারদের কারণে খাল উপচে প্লাবিত হয় বাজার সহ আশেপাশের গ্রামগুলো। অব্যবস্থাপনার ফলে এ দুরাবস্থা বলছেন অনেকে।

স্থানীয় ব্যবসায়ীরা জানান, খালটি দিন দিন দখল হয়ে যাচ্ছে ফলে বাড়ছে জলাবদ্ধতা আর ভোগান্তি। দীর্ঘদিন ধরেই খালের অস্তিত্ব সঙ্কটে। সামান্য বৃষ্টিতেই খাল উপছে এবং জলাবদ্ধতা সৃষ্টি হয়ে বাজারের পরিবেশ নষ্ট হয়ে যায়। এজন্য প্রয়োজন খালের মধ্যে অবৈধ দখলদারদের উচ্ছেদের ব্যবস্থা করা। বেদখল হওয়া খালটিতে উচ্ছেদ অভিযান দিয়ে খালটি দ্রুত সংস্কারের দাবীও জানান তারা।

এবিষয়ে সহকারী কমিশনার (ভূমি) সুচিত্র রঞ্জন দাস জানান, খালের বেদখলকৃত ভূমি দখলমুক্ত করতে শীঘ্রই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল মোমিন বলেন, পানি উন্নয়ন বোর্ড উপজেলার ৫টি খাল খনন করবে, এ তালিকায় ওই খালটিও রয়েছে। খাল পুন:খননের পূর্বে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে।