ব্রেকিং:
অসাধু আইপিটিভি: সাংবাদিকতার নামে চাঁদাবাজি! রাস্তা থেকে মাদ্রাসার ছাত্রী অপহরণ, ৯দিন পর উদ্ধার! আড়াই হাজার ইয়াবাসহ পুলিশ সদস্য আটক একবার সুযোগ দিন ১০ বছরের উন্নয়ন ৫ বছরে করবোঃ চেয়ারম্যান প্রার্থী কক্সবাজারের রিসোর্টে চান্দিনার এক নারীর মরদেহ ‘লিঙ্গ ভিত্তিক নির্যাতন প্রতিরোধ’ নিয়ে কর্মশালা কুমিল্লায় একই লাইনে দুই ট্রেন নিয়োগ প্রক্রিয়া কালিমাযুক্ত করতে দেয়া হবে না শেকলবন্দী কলেজছাত্র আগুনে দাহ কু.বি বাস স্টাফের সাথে এ্যাম্বুলেন্স চালকদের সংঘর্ষ নতুন করে ৮৯ লাখ ডোজ টিকার বরাদ্দ পেল বাংলাদেশ নারী নেতৃত্বের নেটওয়ার্ক গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর শাহজালালে করোনার পরীক্ষামূলক পরীক্ষা শুরু ভারতে ছুটছে মিয়ানমারের হাজার হাজার মানুষ মানবকল্যাণের প্রকল্পে সরকার নিজস্ব অর্থায়ন করবে: এলজিআরডিমন্ত্রী মৎস্যজীবীদের স্বার্থেই ইলিশ ধরায় নিষেধাজ্ঞা: প্রাণিসম্পদমন্ত্রী চিতা বিড়ালের ‘বিরল প্রসব’ ফেনীতে লাইসেন্স ছাড়াই চলছে ১৯ হাজার মোটরসাইকেল অপপ্রচার-অপরাজনীতি সত্ত্বেও ডেঙ্গু নিয়ন্ত্রণে সফল হয়েছি অপহৃত দশম শ্রেণির ছাত্রী ৯ দিন পর উদ্ধার, গ্রেফতার ১
  • বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৮ ১৪২৮

  • || ১৪ সফর ১৪৪৩

ক্লাব বিশ্বকাপ আয়োজন করতে চায় দক্ষিণ আফ্রিকা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২১  

করোনা মহামারির কারণে ক্লাব বিশ্বকাপ আয়োজনে অস্বীকৃতি জানিয়েছে জাপান। আর সেই সুযোগটা কাজে লাগাতে চায় দক্ষিণ আফ্রিকা। ডিসেম্বরে ফিফা ক্লাব বিশ্বকাপ আয়োজনের আগ্রহ জানিয়েছে আফ্রিকান দেশটি। দক্ষিণ আফ্রিকান ফুটবল এসোসিয়েশনের সভাপতি ড্যানি জর্ডান এই তথ্য নিশ্চিত করেছেন।

জর্ডান বার্তা সংস্থা এপি’কে জানান, চলতি সপ্তাহে ফিফা সেক্রেটারী জেনারেল ফাতমা সামোরার সঙ্গে নাইজেরিয়ায় সাক্ষাত করে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। সাত জাতির এই টুর্নামেন্ট আয়োজনে দক্ষিণ আফ্রিকা প্রস্তুত বলেও তিনি দাবী জানান।

ক্লাব বিশ্বকাপে চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী চেলসির সঙ্গে কন্টিনেন্টাল ক্লাব চ্যাম্পিয়নরা অংশ নেবে। স্বাগতিক লিগের চ্যাম্পিয়ন দলটিও খেলার সুযোগ পাবে।

যদিও এই টুর্নামেন্ট আয়োজনের জন্য নিজ দেশের সরকারের অনুমতি লাগবে দক্ষিণ আফ্রিকান ফুটবল এসোসিয়েশনের। জর্ডান জানিয়েছে এ ব্যপারে ক্রীড়ামন্ত্রীর সঙ্গে শিগগিরই একটি সভা অনুষ্ঠিত হবে। সপ্তাহের শেষে এ সংক্রান্ত সবকিছু চূড়ান্ত হবে।

জাপানের নাম প্রত্যাহারের বিষয়টি গত সপ্তাহে নিশ্চিত করেছে ফিফা। সম্প্রতি গ্রীষ্মকালীন অলিম্পিক ও প্যারালিম্পিক আয়োজন করেছে জাপান। 

অনেক আলোচনা সমালোচনার পরে করোনা সংক্রমনের ঝুঁকি মাথায় নিয়েই এই দুটি বড় ক্রীড়া আসর আয়োজন সম্পন্ন করে টোকিও। এর ফলে জাপানে করোনা সংক্রমন বৃদ্ধি পেয়েছে বলে অনেকেই দাবী জানিয়েছে। 

কিছু কিছু পজিটিভ কেস ধরা পড়লেও তা ভালভাবেই সামলে নিয়েছিল আয়োজক কমিটি।

২০১০ বিশ্বকাপ আয়োজনের মধ্য দিয়ে দক্ষিণ আফ্রিকায় বেশ কিছু উঁচুমানের স্টেডিয়াম নির্মিত হয়েছে যা ক্লাব বিশ্বকাপ আয়োজনে সহায়তা করবে। যদিও সবকিছুই নির্ভর করছে দেশটির করোনা পরিস্থিতির উপর। 

দক্ষিণ আফ্রিকায় গত দুই সপ্তাহ ধরে করোনা সংক্রমনের নিম্নগতি লক্ষ্য করা গেছে। যে কারণে রোববার থেকে করোনা বিধিনিষেধ অনেকটাই শিথিল করে দিয়েছে দক্ষিণ আফ্রিকান সরকার। তারই ধারাবাহিকতায় দর্শকদের মাঠে ফেরানোর প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। বিশেষ করে যারা ভ্যাক্সিন গ্রহণ করেছে তাদেরকে এক্ষেত্রে বেশী উৎসাহিত করা হবে। 

করোনা মহামারি শুরু হবার পর থেকে দক্ষিণ আফ্রিকান স্টেডিয়ামগুলোতে এখনো দর্শকের প্রবেশের অনুমতি মেলেনি। ক্লাব বিশ্বকাপ আয়োজিত হলে আফ্রিকান সমর্থকরাও দীর্ঘদিন পর মাঠে বসে তা উপভোগের সুযোগ পাবে। ফিফারও ইচ্ছা দর্শকের উপস্থিতিতেই ক্লাব বিশ্বকাপ আয়োজন করার।

ফিফার পরিকল্পনা ছিল ২৪টি দল নিয়ে নতুন ফর্মেটে চায়নায় ক্লাব বিশ্বকাপ আয়োজন করার। কিন্তু করোনা মহামারির কারণে আরো এক বছর সাত দল নিয়ে পুরোনো ফর্মেটেই ক্লাব পর্যায়ের এই বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।