ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

নতুন সার্চ ইঞ্জিন প্রিসার্চ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩ জুন ২০২২  

সার্চ ইঞ্জিন প্রিসার্চকে রীতিমতো গুগলের সম্ভাব্য বিকল্প হিসাবে দেখা হচ্ছে। কানাডাভিত্তিক এই সাইটটির মাধ্যমে সার্চ আরও সহজ হবে বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি প্রিসার্চ টেস্টনেট থেকে মাইনেটে স্থানান্তরিত হয়েছে। ফলে এতে করা সব সার্চ এখন প্রিসার্চের স্বেচ্ছাসেবক চালিত নোড বিকেন্দ্রিভূত নেটওয়ার্কে চলা শুরু করেছে।

প্রিসার্চের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘বিকেন্দ্রিভূত নেটওয়ার্কটি এরই মধ্যে দৈনিক ৫০ লাখ সার্চের জবাব দিতে পারছে। প্রিসার্চ ডট কম নামে নতুন ডোমেইনও তাদের দখলে এখন। এতদিন প্রিসার্চ ডট অর্গকে মূল ল্যান্ডিং পেইজ হিসাবে ব্যবহার করছিল তারা। প্রতিটি প্রশ্নের জন্য অনুসন্ধানের ফলাফলকে একত্রিত করতে স্বেচ্ছাসেবকচালিত কম্পিউটার ব্যবহার করছে সার্চ ইঞ্জিনটি; এই কম্পিউটারগুলো নোডস নামে পরিচিত।

সার্চের ফলাফলগুলো প্রসেস করার জন্য নোডগুলোয় ব্লকচেইনভিত্তিক টোকেন থাকে ২০২০ সালের অক্টোবরে প্রিসার্চ টেস্টনেট উন্মোচন করে। এরপর থেকেই সার্চ ইঞ্জিনটিতে নিবন্ধনকৃত ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ লাখ। বর্তমানে কোম্পানিটির ৬৪ হাজার ভলান্টিয়ার নোড রয়েছে; যারা ক্রমান্বয়ে টেস্টনেট থেকে মাইনেটে স্থানান্তরিত হচ্ছে। দিনে ৩ জুন