ব্রেকিং:
লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ আওয়ামী লীগে স্বজনদের নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার নোবিপ্রবিতে চালু হলো প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন বেগম জিয়া?
  • বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে চন্দ্রযান-২

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২০ আগস্ট ২০১৯  

ভারতের মহাকাশ যান চন্দ্রায়ন-২ চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে। মঙ্গলবার ভারতের স্থানীয় সময় সকালে এটি চাঁদের কক্ষপথে প্রবেশ করে বলে দেশটির মহাকাশ সংস্থা ইসরো জানিয়েছে। ফলে চন্দ্রপৃষ্ঠে অবতরণের লক্ষ্যে আরো এগিয়ে গেলো তারা।
প্রথম প্রচেষ্টায় ব্যার্থ হওয়ার পর গেল ২২ জুলাই সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের লঞ্চিং প্যাড থেকে দ্বিতীয় প্রচেষ্টায় এটি সফলভাবে উৎক্ষেপণ করা হয়।

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, চন্দ্রযান-২ এর গতির ওপরে গোটা প্রক্রিয়াটির সাফল্য নির্ভর করছে । যে গতি নিয়ে এটির চাঁদের কক্ষপথে ঢোকার কথা তার থেকে বেশি গতি থাকলে এটি চাঁদের কক্ষপথ থেকে ছিটকে মহাশূন্যে হারিয়ে যাবে। আবার নির্দিষ্ট গতির থেকে কম গতিতে চন্দ্রযান-২ কক্ষপথে ঢুকলে চাঁদের অভিকর্ষ বলের টানে এটি আছড়ে পড়তে পারে চাঁদের মাটিতে। 

চাঁদের কক্ষপথে ঢোকার পর সেটি সেখানে পনের দিন ধরে প্রদক্ষিণ করবে। তারপর আগামী ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রযান-২।