ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

নিরিহ পরিবারকে উচ্ছেদ করে জমি দখল

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২১  

 

লক্ষ্মীপুর সদর উপজেলা তেওয়ারীগঞ্জ ইউনিয়নের পূর্ব চরউভূতি গ্রামের মৃত হাজী আবিদ আলীর পুত্র মোহাম্মদ আলী ও লক্ষ্মীপুর পৌরসভা মজুপুর গ্রামের মৃত আবুল কালামের পুত্র মোঃ আলমগীর হোসেনকে তাদের ক্রয়কৃত সম্পতি থেকে উচ্ছেদের পাঁয়তারা লিপ্ত থাকার অভিযোগ উঠেছে চরউভুতি গ্রামের মৃত মমিন উল্যার দুই পুত্র আব্দুর রহিম ও আব্দুল করিমের বিরুদ্বে। এ নিয়ে যেকোন সময় রক্তক্ষয়ী সংর্ঘষের আশংকা করছে স্থানীয়রা। এছাড়াও রীতিমত হুমকি ও জমিতে নির্মিত ঘর আগুন দিয়ে জ্বালিয়ে হত্যার হুমকি দিয়েছে বলেও অভিযোগ উঠেছে।
এলাকাবাসী সূত্রে জানা যায়, বিগত ১৩ এপ্রিল ২০০৬ইং তারিখে প্রতিপক্ষ আব্দুল করিমের দু'বোন নুর নেছা ও বদরের নেছার নিকট থেকে ২২৭৯নং ছাপ কবলা দলিল মুলে ৩১০৪ দাগে ৬১ শতক জমি ক্রয় করেন মোহাম্মদ আলী গং।ওই জমিটি ক্রয় করার পর থেকে দাতাদের ভাই করিম গংরা বর্গচাষি হিসেবে চাষাবাদ করে মোহাম্মদ আলী গংদেরকে যথারিতি ফসলাদী দিয়ে থাকেন। কিছু দিন করিম গং ফসলাদী দিলেও পরবর্তী সময়ে ঠিকমত ফসল না দিয়ে তালবাহানা শুরু করার কারনে বর্গাচাষি পরিবর্তনের সিদ্বান্ত নেন মোহাম্মদ আলী গং। এতে করিম গং ক্ষিপ্ত হয়ে উঠে। এক পর্যায়ে মোহাম্মদ আলী গংদেরকে ওই জমি থেকে উচ্ছেদের পাঁয়তারা মেতে উঠে করিম গং এমন অভিযোগ রয়েছে তাদের বিরুদ্বে। এই নিয়ে উভয় পক্ষের মধ্যে বিরোধ বাড়তে থাকে।
স্থানীয় এলাকাবাসী বিরোধ মিমাংশা করতে উভয়ের সন্মতির ভিক্তিতে লক্ষ্মীপুরের বিজ্ঞ আইনজীবি অধ্যাপক মোঃ নুর উদ্দিন বাবুল,এডভোকেট আবু নোমান মোহাম্মদ মামুন ও এডভোকেট বাবু কৃষ্ণ দুলাল দাস এর সমন্নয়ে উভয় পক্ষের কথাবার্তা ও কাগজপত্র পর্যালোচনা করে গত ১৮জুন ২০১৮ইং তারিখে মোহাম্মদ আলী গংদের ক্রয়কৃত ৬১ শতক জমি স্বত্ব স্বার্থ ও মালিকানা সাব্য করে একটি প্রতিবেদন দাখিল করেন। অপর দিকে ডিপি ২১৩নং খতিয়ান ভুক্ত ২২৮৭ নং দাগের অভ্যান্তরে প্রতিপক্ষ আব্দুল করিম গংদের মালিকানা স্বত্ব নেই মর্মে বিঁজ্ঞ আইনজীবিদের সিদ্বান্ত গৃহীত হয়। তা ছাড়া একই বিষয় নিয়ে ১৯ নং তেওয়ারীগঞ্জ ইউনিয়ন পরিষদের গ্রাম্য আদালতে মোকাদ্দোমা নং ৬২/১৭ এর ১৯ সেপ্টেম্বর ২০১৭ইং তারিখের রায়ের প্রতিবেদনে মোহাম্মদ আলী গংদের ৬১ শতক জমি খরিদ সুত্রে মালিকানা সঠিক বলে ঊল্লেখ করেন এবং এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গের মাধ্যমে জমিটি পরিমাপ করে বুঝিয়ে দেওয়ার নিদ্দের্শ  দেন।
মোহাম্মদ আলী গং ওই স্থানে সম্প্রতি একটি ঘর নির্মান করে পরিবার পরিজন নিয়ে বসবাস করছে। করিম গং এতে উত্তেজিত হয়ে ওই স্থান থেকে নির্মানাধীন ঘর অপসারনের জন্য চাপ সৃষ্টি করে হুমকি ধমকি দিচ্ছে  এমন অভিযোগ করেন ভুক্তভোগী পরিবার। তারা এখন নিরাপত্তাহীনতা ভুগছে বলেও দাবী করেন। মোহাম্মদ আলী গং প্রতিপক্ষ আব্দুল করিম গংদের অত্যাচার জুলুমের কবল থেকে রক্ষা পেতে প্রশাসনের সহায়তা কামনা করেন।