ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

তারেককে পদ ছাড়তে ড. কামাল-জাফরুল্লাহর আহ্বান!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২০  

দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দুর্নীতির মামলায় কারাভ্যন্তরে রয়েছেন। অথচ তাকে মুক্ত করতে দল ও পরিবারের পক্ষ থেকে লক্ষণীয় কোন পদক্ষেপ নেয়া হয়নি বলে অভিযোগ উঠেছে।

উপরন্তু বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান চাইছেন না এখনই তার মা জেল থেকে বের হোক। কারণ তার মা বাইরে এলে লন্ডনের আয়েশি জীবনযাপন বাঁধাগ্রস্ত হবে। তিনি পদ ও মনোনয়ন বাণিজ্য করতে পারবেন না। এজন্য কৌশলে দলের একটি বড় অংশকে ম্যানেজ করে তিনি খালেদার মুক্তির আন্দোলনকে বিপথে প্রভাবিত করেছেন। কিন্তু তার এই স্বৈরাচারী মনোভাবে ক্ষুব্ধ ২০ দলীয় জোটের শরীকদলগুলো। যার প্রমাণ সম্প্রতি জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম উদ্যোক্তা ডা. জাফরুল্লাহের বক্তব্যে মেলে।

ডা. জাফরুল্লাহ বলেন, তারেক রহমান সরে গেলে শক্তিশালী হবে বিএনপি। ৮ ফেব্রুয়ারি ঐক্যফ্রন্টের সমন্বয়ক ড. কামাল হোসেন বলেন, তারেককে টেনে-হিঁচড়ে নামাতে হবে। নাহলে বিএনপির অবস্থার উন্নতি হবে না। আর যদি তিনি একান্তই না চান, তবে তাকে বয়কট করতে হবে বিএনপি নেতাদের।

বিএনপির বিক্ষুব্ধ একটি অংশ বলছে, বিএনপির আজকের এই ভঙ্গুর রাজনৈতিক অবস্থানের জন্য তারেক রহমানই অদ্বিতীয়ভাবে দায়ী। কারণ তিনি যা খুশি তাই করছেন। সত্য-মিথ্যা কিংবা যোগ্য-অযোগ্য বিচার না করে টাকার কাছে বিক্রি হয়ে দলে নেতা-কর্মীর শূন্যতা তৈরি করেছেন। তারেক রহমানের স্বেচ্ছাচারিতার কারণে অনেকে দলত্যাগ কিংবা দলবিমুখ হয়ে দূরে সরে গিয়েছেন। তবুও তার এতে অনুতাপ নেই। উপরন্তু আরো বেপরোয়া হয়ে পদ ও মনোনয়ন বাণিজ্যে ব্যস্ত সময় পার করছেন তারেক। মনোনিবেশ করছেন লন্ডনের আয়েশি জীবনযাপন এবং ব্যাংক-ব্যালেন্সের দিকে। ভুলেও নিজের কারাবন্দী মায়ের মুক্তির কথা মুখে আনছেন না। কারণ তিনি খুব ভালো করেই জানেন, তার মা বাইরে এলে পতন ঘটবে নিজ সাম্রাজ্যের।

বিক্ষুব্ধ এই অংশটি আরো বলছে, তারেক রহমান সদ্য অনুষ্ঠিত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে ঘুণাক্ষরেও আলোচনা করেনি ২০ দলীয় জোটের সঙ্গে। এমনকি তাদের মধ্য থেকে প্রার্থিতাও দেওয়া হয়নি। এ নিয়ে চরমভাবে মনঃক্ষুণ্ণ জোটের দ্বিতীয় প্রধান দল জামায়াত। এ কারণে তারা বিএনপি মনোনীত প্রার্থীদের প্রচারণায় অংশ নেননি। এমনকি সহায়তা নেননি বিএনপি সমর্থিত দল ঐক্যফ্রন্টেরও।

ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, জামায়াতের সমর্থন ছাড়া মাঠের রাজনীতিতে চরমভাবে দুর্বল বিএনপি। বলা যায়, জামায়াতের উপর ভর করেই তারা এতোদিন রাজনীতি করে আসছে। অথচ সেই রাজনৈতিক মিত্রকে হঠাৎ কেন দূরে ঠেলে দেয়া, কি তার কারণ-তা নিয়ে গুঞ্জন উঠেছে।

বিএনপির রাজনৈতিক ব্যর্থতার মূল কারণ তারেক রহমান উল্লেখ করে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম উদ্যোক্তা ডা. জাফরুল্লাহ বলেন, দেশে থাকা জ্যেষ্ঠ নেতাদের ওপর দায়িত্ব দিয়ে তারেক রহমানের দল থেকে সরে যাওয়া উচিত। পাশাপাশি তার বাংলাদেশ এবং এ দেশের রাজনীতিসহ জনগণের মনোভাব নিয়ে পড়াশোনা করা উচিত। কারণ তার নেতৃত্বে দল ও জনগণ ওষ্ঠাগত।

একই কথা বললেন ঐক্যফ্রন্টের সমন্বয়ক ড. কামাল হোসেন। তিনি বলেন, আমি আহ্বান জানাচ্ছি তারেক রহমানকে স্বেচ্ছায় তার পদ থেকে সরে গিয়ে নতুন নেতৃত্ব সৃষ্টি করতে। প্রয়োজনে দলের অস্তিত্ব রক্ষার স্বার্থে তাকে টেনে-হিঁচড়ে নামাতে হবে। নাহলে বিএনপির অবস্থার উন্নতি হবে না। আর যদি তিনি একান্তই না চান, তবে তাকে প্রত্যাখ্যান করতে হবে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, তারেক রহমানের পাপের ষোলকলা পূর্ণ হয়ে গেছে। এ কারণে এখন ২০ দলীয় জোট ও বিএনপি সমর্থিত দল ঐক্যফ্রন্টও আজ তার বিরুদ্ধে কথা বলছে। দলীয় পদ থেকে সরে যেতে মিছিল-মিটিং করে আহ্বান জানাচ্ছে। এ থেকে সহজেই অনুমেয়, বিএনপির ভবিষ্যৎ কেমন হবে এবং কী হবে দুর্নীতিবাজ তারেকের?