ব্রেকিং:
পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ আওয়ামী লীগে স্বজনদের নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার নোবিপ্রবিতে চালু হলো প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

হাতিয়ায় একযুগেও সংস্কার হয়নি তমরদ্দি-হিল্টন রোড, জনদুর্ভোগ চরমে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২৩  

গত একযুগ ধরে তমরদ্দি-হিল্টন রোডটি সংস্কারের ছায়াও পড়েনি। সংস্কারের অভাবে পাকা সড়কটি এখন খানাখন্দকে রূপ ধারণ করে কাঁচা রাস্তায় পরিণত হয়ে যানবাহন চলাচলে জনদুর্ভোগ চরমে উঠেছে।

হাতিয়া উপজেলার তমরদ্দি ইউনিয়নের বেকের বাজার থেকে সোনাদিয়া ইউনিয়নের মাইজদী বাজার হয়ে হিল্টন রোডের সাথে সংযুক্তকারী ১২ কিঃমিটারের গুরুত্বপূর্ণ সড়কটির বর্তমানে বেহাল অবস্থা। দীর্ঘদিন পর্যন্ত কোন কাজ না হওয়ায় সড়কটির পিচ উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। ঘূর্ণিঝড়ে মাটি সহ গাছ উপড়ে ভেঙ্গে গেছে রাস্তার পাড়। বর্ষা মৌসুমে গর্তগুলোতে কাদাপানি জমে পুকুরের আকার ধারণ করেছে। প্রতিনিয়ত দুর্ঘটনা ও দুর্ভোগের কারণে সম্পূর্ণরূপে স্থবির হয়ে পড়েছে যান চলাচল।

ভুক্তভোগীরা জানান, সড়কটির সংস্কারের কাজ হচ্ছে না প্রায় এক যুগেরও বেশী সময়। সংস্কার বিহীন সড়কটি এ অঞ্চলের স্কুল কলেজ মাদ্রাসার ছাত্রছাত্রী, হাট বাজারগুলোর হাজার হাজার মানুষ ও ব্যবসায়ী মহলের যাতায়াতে দুর্ভোগ চরমে উঠেছে। ঢাকা থেকে লঞ্চে আগত পর্যটকরা নিঝুমদ্বীপের উদ্দেশ্যে তমরদ্দি ঘাটে নেমে ভ্রমন শুরু করে এ সড়কটি দিয়ে। কিন্তু যান চলাচলে ঝুঁকিপূর্ণ জানতে পেরে নিঝুমদ্বীপ পর্যটকদের বিকল্প পথে দীর্ঘ সময় ও অতিরিক্ত অর্থ ব্যয়ে কষ্টসাধ্য ভ্রমন করতে হয়। ভোগান্তির ফলে ধীরে ধীরে লোপ পাচ্ছে পর্যটকদের আনাগোনা।

এদিকে তমরদ্দিবাজার একটি প্রধান বাণিজ্যিক ঘাট হওয়ায় ঢাকা থেকে আমদানিকৃত মালামাল দ্বীপের প্রত্যন্ত জনপদের হাটবাজারে পৌঁছাতে সড়কটি খুবই গুরুত্বপূর্ণ। বছর পর বছর রাস্তাটির সংস্কার কাজ না হওয়ায় জনমনে তীব্র অসন্তোষ বিরাজ করছে। সাধারণ মানুষের অভিযোগ রাস্তাটিতে যানবাহন চলাচলে ব্যহত হওয়ায় বিকল্প পথে তাদের পরিবহন খরচ বৃদ্ধিতে ভোগান্তি পোহাতে হচ্ছে।

উপজেলা এলজিইডি অফিস সূত্রে জানা যায়, ‘উত্তর বিরবিরি-(আরএন্ডএইচ) তমরদ্দি জি সি’ নামের এই রোডটিতে ২০০৯-১০ সালে এলজিইডি-ডানিডার “রুরাল রোডস এন্ড মার্কেট একসেস ইনফ্রাসট্্রাকসার ডেভেলপমেন্ট প্রজেক্টের” আওতায় সর্বশেষ মেইনটেন্যান্স কাজ করা হয়। পরবর্তীতে এলজিইডি’র রোড ইনভেনটরি লিস্ট থেকে বাদ দেওয়ার জন্য নোয়াখালী জেলা সড়ক ও জনপথ বিভাগ থেকে চিঠি দেয়া হয়। চিঠি মোতাবেক এলজিইডি রোড ইনভেনটরি তালিকা থেকে বাদ রাখে। পরবর্তীতে সওজ, সড়ক ও জনপথ বিভাগ, নোয়াখালী, সড়কটিকে তাদের গ্যাজেট ভুক্ত করতে না পারার কারণে প্রকৃতপক্ষে সড়কটি দপ্তরহীন হয়ে যায়।

তমরদ্দি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোঃ কামাল উদ্দিন জানান, বেকেরবাজার থেকে দক্ষিন দিকে যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত খারাপ হয়ে পড়েছে। পুরো রাস্তায় গর্ত, গাড়ী চলাচলের ব্যবস্থা নাই। মানুষের সীমাহীন দুর্ভোগ হচ্ছে। সংশ্লিষ্ট অধিদপ্তরগুলোর গাফিলতিতে সাধারণ মানুষ কষ্ট করবে এর কোন যুক্তি নাই। কর্তৃপক্ষের কাছে আমাদের দাবী, জনদুর্ভোগ দূরীকরণে শীঘ্রই কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন।

নির্বাহী প্রকৌশলী মো. শাকিরুল ইসলাম, সওজ, সড়ক বিভাগ নোয়াখালীর কাছে সড়কটির অভিভাবক কে? এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, ‘সড়কটি যদি সওজ এর গ্যাজেট ভুক্ত না থাকে সেক্ষেত্রে আমাদের কোন দায়িত্বের মধ্যে পড়ে না’।

হাতিয়া উপজেলা প্রকৌশলী মো. সাজ্জাদুল ইসলাম এ বিষয়ে বলেন, ‘কোন রাস্তার যদি আইডি না থাকে এবং তা যদি গ্যাজেটকরণ না হয় তার কাজ কে কিভাবে করবে। তবে বিভিন্ন সময়ে এ রাস্তার বিষয়ে বর্তমান এমপি মহোদয় আয়েশা ফেরদাউস অনেক বার মন্ত্রণালয়ে যোগাযোগ করেছেন। অবশেষে উর্দ্ধতন কর্মকর্তার নির্দেশ মোতাবেক আমরা রাস্তাটির আইডি দিয়ে ইনভেনটরি তালিকা পাঠিয়েছি। গ্যাজেট পাশ হলেই আশা করা যেতে পারে’।