ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

হাতিয়ায় ডিজিটাল কৃত্রিম প্রজনন কার্যক্রমের উদ্বোধন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২২  

পানি উন্নয়ন বোর্ডের দক্ষিণাঞ্চলের অন্যতম সফল চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্পের (CDSP-B) অধীনে স্থানীয় পর্যায়ের কৃত্রিম প্রজনন সেবা কর্মীদের তিনদিনের রিফ্রেশার প্রশিক্ষণে ডিজিটাল পদ্ধতিতে কৃত্রিম প্রজননের কার্যক্রমের শুভ সূচনা করা হয়েছে।

শুক্রবার সকালে নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার হরণী ইউনিয়নের বাসিন্দা খামারি নাজিম উদ্দিন এর ফ্রিজিয়ান ক্রসের একটি গাভীতে ডিজিটাল পদ্ধতিতে কৃত্রিম প্রজনন কার্যক্রমের উদ্বোধন করা হয় । এই পদ্ধতিতে প্রজনন করার কারণে অপেক্ষাকৃত সঠিকভাবে প্রজনন এবং গর্ভধারণের হার অনেক বৃদ্ধি পায় বলে বিশেষজ্ঞগণ মতামত দিয়েছেন। এছাড়া ডিজিটাল পদ্ধতিতে কৃত্রিম প্রজনন করার কারণে ব্যাথামুক্ত আরামদায়ক প্রজনন করা সহজ হয়। ডিজিটাল এ আই গানের মাধ্যমে প্রজনন তন্ত্রের সমস্যাও চিহ্নিত করা যায় । এছাড়াও ডিজিটাল মনিটরে রেকর্ড করে প্রজনন প্রক্রিয়াটি সম্পন্ন করা যায় বলে খামারিগণ নিশ্চিত হন যে, প্রজননের কার্যক্রমটি সফলভাবে সম্পন্ন হয়েছে।

খামারি‌ নাজিম উদ্দিন তার গাভীকে প্রথম ডিজিটাল পদ্ধতিতে কৃত্রিম প্রজনন করায় খুবই আনন্দিত। নোয়াখালী জেলার উপ-পরিচালক (কৃত্রিম প্রজনন ) ডাক্তার মোঃ আব্দুর রহিম ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার কাজী রফিকুজ্জামান সি ডি এস পি প্রকল্পকে ডিজিটাল পদ্ধতিতে কৃত্রিম প্রজনন কার্যক্রম প্রথমবারের মতো সূচনা করায় ধন্যবাদ জ্ঞাপন করেন। তারা মনে করেন বর্তমান সরকারের ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ডিজিটাল আর্টিফিশিয়াল ইনসামিনেশন পদ্ধতিটি নোয়াখালী জেলা প্রাণিসম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্পের প্রাণিসম্পদ বিশেষজ্ঞ ডাক্তার মুনীর আহমেদের নেতৃত্বে ডিজিটাল এআই কার্যক্রমটি নোয়াখালীতে প্রথমবারের মতো ৩০ ডিসেম্বর ২০২২ এ শুরু করা হয় । কৃত্রিম প্রজনন সেবা কর্মী প্রশিক্ষণ টি বাস্তবায়নে ব্র্যাক এবং সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থা সিডিএসপি প্রকল্পের সহযোগী হিসেবে কাজ করছেন। ব্র্যাকের কো-অর্ডিনেটর মহসিন উদ্দিন ও সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার কোঅর্ডিনেটর হান্নান মোল্লা মাঠ পর্যায়ে ডিজিটাল প্রজনন কার্যক্রম প্রক্রিয়াটি সঠিকভাবে বাস্তবায়নে সহযোগিতা করবেন বলে মতামত ব্যক্ত করেন।