ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

নোয়াখালী পৌর এলাকায় বর্জ্য-ব্যবস্থাপনার অভাব

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

নোয়াখালী পৌর এলাকায় বর্জ্য-ব্যবস্থাপনার অভাব ,বর্জ্য ব্যবস্থাপনা বলতে আবর্জনা সংগ্রহে পরিবহন, প্রক্রিয়াজাতকরণ, পুনর্ব্যবহার ও নিষ্কাশনের সমন্বিত ব্যবস্থা। বর্জ্য পদার্থের আধুনিক ও নিরাপদ অপসারণ ব্যবস্থার অপ্রতুলতা বাংলাদেশের অন্যতম পরিবেশগত সমস্যা।

নোয়াখালী জেলার মাইজদি শহরের বিভিন্ন স্থানে পৌরসভার নির্দিষ্ট ময়লা ফেলার স্থান নেই। রাস্তার পাশে ডাস্টবিনগুলো ময়লা-আবর্জনায় উপচানো থাকে,এর আশেপাশে ময়লা-আবর্জনা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে যা থেকে তীব্র দুর্গন্ধ ছড়ায়। পরিবেশ নোংরা হয়ে থাকে। বিভিন্ন এলাকার বাসাবাড়ির পরিত্যক্ত ময়লা আবর্জনা প্রধান সড়কের পাশে, কিছু আবাসিক এলাকায় বাড়িঘরের পাশে, বাসস্ট্যান্ডে, বাজারে, আশপাশের খাল বা খানাখন্দে প্রভৃতি জায়গায় ফেলা হচ্ছে। সেখান থেকে নতুন করে আরও জীবাণু ও দুর্গন্ধ ছড়াচ্ছে।

ফ্ল্যাটরোড, সুপার মার্কেটের পিছনের রোড, জেলা জামে মসজিদ মোড়, পৌরবাজার, উত্তর ফকিরপুর তথা পৌর এলাকার বেশিরভাগ জায়গায় পচাগলা ফলমূল, শাকসবজি,পলিথিনসহ বিভিন্ন বর্জিত ময়লা-আবর্জনার দুর্গন্ধে এলাকাবাসীদের নাভিশ্বাস দেখা দিয়েছে।

 

উৎকট গন্ধে অতিষ্ঠ হয়ে উঠছেন তারা। সেসব এলাকার চলাফেরা করতে হয় নাক টিপে। পথচারীদের যাতায়াতে সমস্যা হচ্ছে। ফলে নাগরিক জীবন বর্তমানে স্বাস্থ্য ঝুঁকিতে আছে। স্থানীয়দের মতে, পৌর প্রশাসন এসব ময়লা-আবর্জনা সময়মত সরিয়ে নিচ্ছেন না।

বর্ষা মৌসুমে এ পরিস্থিতি আরও খারাপ রূপ ধারণ করে। ডাস্টবিন উপচে কঠিন বর্জ্য রাস্তার পাশের ড্রেনে পড়ে পয়ঃনিষ্কাশন ব্যবস্থাকে অচল করে দেয়।

গৃহস্থালী বর্জ্যের পাশাপাশি রয়েছে হাসপাতাল-ক্লিনিকের বর্জ্যও। এগুলো ফেলা হয় ডাস্টবিন, রাস্তাঘাটসহ যেখানে সেখানে। চিকিৎসা বর্জ্যগুলোর মধ্যে আছে রোগীর ব্যবহৃত সুই, সিরিঞ্জ, রক্ত ও পুঁজযুক্ত তুলা, গজ, ব্যান্ডেজ, মানুষের অঙ্গপ্রত্যঙ্গ, ওষুধের ব্যবহৃত শিশি, ব্যবহৃত স্যালাইনের প্যাকেট, টিউমার, রক্তের ব্যাগ, রাসায়নিক দ্রব্যসহ বিভিন্ন ধরনের চিকিৎসাজাত ময়লা-আবর্জনা। এগুলো সাধারণ বর্জ্যের সঙ্গে মিশে ক্ষতিকর বর্জ্যে পরিণত হচ্ছে।

বর্জ্যে দূষিত হচ্ছে বায়ু, পানি ইত্যাদি। বায়ুদূষণের বড় কারণ সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার অভাব। পৌর এলাকার বর্জ্য,পচনশীল ও অপচনশীল আর্বজনা, রান্নাঘরের বর্জ্য ইত্যাদি আশেপাশের জলাশয়গুলোকেও দূষিত করছে।

এতদসত্ত্বেও বর্জ্য ব্যবস্থাপনার মনোন্নয়নে উদ্যোগ নিতান্তই অপ্রতুল। সুষ্ঠু ব্যবস্থাপনা ও ডাম্পিং ব্যবস্থার অভাবে বর্জ্য এখন বোঝায় পরিণত!