ব্রেকিং:
লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ আওয়ামী লীগে স্বজনদের নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার নোবিপ্রবিতে চালু হলো প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন বেগম জিয়া?
  • বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

ইতিহাস-ঐতিহ্যকে অবজ্ঞা করে নাটক নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২০  

গত ৯ ডিসেম্বর নাগরিক টিভিতে প্রচারিত  ইতিহাস-ঐতিহ্য, ভাষা ও সংস্কৃতিকে অবজ্ঞা করে কুমিল্লা জেলার তথাকথিত পরিচালক স্ম্যাক আজাদ কর্তৃক নির্মিত “নোয়াখালী বিভাগ চাই” নামক নাটক প্রচারিত হয়। যে নাটকে নোয়াখালী ইতিহাস-ঐতিহ্য, ভাষা ও সংস্কৃতিকে চরমভাবে বিকৃত করে সমগ্র নোয়াখালীবাসীকে অপমান করা হয়। উক্ত নাটকটি প্রযোজনা করে এন আর মিডিয়া। এতে করে নোয়াখালীবাসীর মধ্যে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয় এবং সন্মিলিতভাবে এই নাটকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণের সিদ্ধান্ত গৃহিত হয়। 

 সকালে বৃহত্তর নোয়াখালীর সর্ববৃহৎ সামাজিক সংগঠন “নিরাপদ নোয়াখালী চাই” এর উদ্যোগে বিতর্কিত নাটকের পরিচালক স্ম্যাক আজাদসহ তার দোষরদের বিরুদ্ধে নোয়াখালী জেলা ম্যাজিস্ট্রেট কোর্টের আইসিটি এক্টে মামলা দায়ের, অভিযুক্ত আসামীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে তৃণমূল নোয়াখালীবাসীর অংশগ্রহণে শহরের টাউন হল মোড় সংলগ্ন প্রধান সড়কে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ এবং দ্রুত বিচারের দাবীতে নোয়াখালী জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রেরণ করা হয়।

আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন, সাংবাদিক বখতিয়ার সিকদার, “নিরাপদ নোয়াখালী চাই” এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বিভাগ আন্দোলনের প্রধান সমন্বয়ক মো. সাইফুর রহমান রাসেলসহ প্রমুখ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

মানববন্ধনে বক্তারা বলেন, স্ম্যাক আজাদ তার নির্মিত নাটকে আমাদের প্রানের নোয়াখালীর ইতিহাস-ঐতিহ্য, ভাষা ও সংস্কৃতিকে অত্যন্ত বিকৃত করে সমগ্র বাঙালি জাতির নিকট উপস্থাপন করেছে। যা সম্পূর্ণভাবে উদ্দেশ্য প্রণোদিত। যে নাটকে প্রকৃতভাবে আমাদের নোয়াখালী কোনো দৃশ্যপট ফুটে উঠেনি, দেখানো হয়নি নোয়াখালীর বীর সন্তানদেরকেও, ফুটিয়ে তোলা হয়নি নোয়াখালীর শত বছরের পুরনো ইতিহাস, ঐতিহ্য কিংবা সংস্কৃতিকে। শুধু তাই নয়, নাটকে রাজপথে নোয়াখালীর তরুণদের বিভাগ আন্দোলনকে শুধুই ফাতরামি বলে উল্লেখ করা হয়েছে। যা নোয়াখালীর তরুণ প্রজম্ম সহ সকল শ্রেণী পেশার মানুষের হৃদয়কে দারুন ভাবে ক্ষতবিক্ষত ও আহত করেছে। আমরা সমগ্র নোয়াখালীবাসী নোয়াখালীর সকল সামাজিক সংগঠন ও “নিরাপদ নোয়াখালী চাই” সংগঠনের পক্ষ থেকে এর তীব্র নিন্দা ও জোরালো প্রতিবাদ জানাই।