ব্রেকিং:
নিহতদের পরিবারকে ২ লাখ করে সহায়তা দেবে শ্রম মন্ত্রণালয় নাসিরনগরে বাড়িঘর ভাঙচুর-লুটপাট, বিএনপি নেতা মামুন কারাগারে ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতিতেই দুর্ঘটনা চাঁদপুরে দোকান থেকে ১৬ লাখ টাকার মোবাইল চুরি বিকট শব্দে ভেঙে পড়ল নির্মাণাধীন বিদ্যালয়ের ছাদ ডিপ্লোমা কোর্সের মেয়াদ নিয়ে আবারও বিতর্ক উত্তরায় প্রাণহানি: প্রধানমন্ত্রীর শোক নোয়াখালীতে জাতীয় শোক দিবস পালিত গাড়ি চালাচ্ছিলেন বরের বাবা, কারোই ফেরা হলো না বাসায় সরানো হলো গার্ডার, ৫ লাশ উদ্ধার টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ফেনী নদীতে জেলেদের জালে ধরা ৭ মণ ইলিশ উপকূলীয় ৭ উপজেলার উন্নয়নে মহাপ্রকল্প আগামী বছর থেকে সপ্তাহে ৫ দিন ক্লাস: শিক্ষামন্ত্রী শোক দিবস উপলক্ষে চাঁদপুরে ৫০ হাফেজকে খাবার দিল পুনাক অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রাণ গেল স্কুলছাত্রের মাছ ধরতে গিয়ে ট্রাক্টরে আটকে গেল কিশোর জমিতে কাজ করতে গিয়ে বজ্রপাতে কৃষকের মৃত্যু রায়পুরে ছাত্রীকে যৌন হয়রানি, জামায়াত নেতা গ্রেফতার নবীনগরে ভাতিজার ঘুষিতে প্রাণ গেল চাচার
  • মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ২ ১৪২৯

  • || ১৮ মুহররম ১৪৪৪

টুথব্রাশ ব্যবহারের উপযোগী থাকে কতদিন, জানেন কি?

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৪ আগস্ট ২০২২  

অনেকেই জানেন না কতদিন পর পর টুথব্রাশ বদলানো উচিত। আর তাইতো দিনের পর দিন একই ব্রাশ দিয়ে দাঁত মেজে চলেছেন। দাঁত ও মাড়ির স্বাস্থ সুরক্ষায় তিন থেকে চার মাস অন্তর টুথব্রাশ বদলে ফেলা উচিত।

এটা ঠিক যে টুথব্রাশ কত দিন পর পর পরিবর্তন করবেন তা নির্ভর করে ব্রাশের কোয়ালিটির উপর। ভালো মানের ব্রাশ অনেকদিন ব্যবহার করা যায়। তবে একটি টুথব্রাশ সাধারণত তিন মাসের বেশি ব্যবহার না করার পরামর্শ দেন চিকিৎসকরা। এছাড়াও টুথব্রাশ নিয়ে বেশ কিছু মাথায় রাখা জরুরি-

>>> টুথব্রাশের তন্তুগুলো বেঁকে যেতে শুরু করলেই সেটি বদলে ফেলতে হবে।

>>> যারা বৈদ্যুতিক টুথব্রাশ ব্যবহার করেন, তাদের উচিত প্রতি ১২ সপ্তাহ পরপর ওই টুথব্রাশের মাথা বদলানো।

>>> আপনি যদি কোনো সংক্রমণে ভোগেন তাহলে টুথব্রাশ বদলে ফেলুন। কারণ পুরোনো টুথব্রাশে সংক্রমণকারী জীবাণু অনেকদিন পর্যন্ত থাকতে পারে।

>>> যদি অন্য কেউ ভুল করে আপনার টুথব্রাশ ব্যবহার করে, তাহলেও দ্রুত টুথব্রাশ বদলে ফেলুন।

>>> জ্বর থেকে সেরে ওঠার পরেও টুথব্রাশ বদলে ফেলা উচিত। এমনই বলছেন বিজ্ঞানীরা।

‘সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল’এর প্রতিবেদনে আরও বলা হয়েছে, নিয়মিত টুথব্রাশ না বদলালে নানা ধরনের সংক্রমণ হতে পারে।

বিশেষ করে টুথব্রাশে থাকা জীবাণু যতটা মুখের ভেতর বা কণ্ঠনালীর সংক্রমণ ঘটায়, তার চেয়েও বেশি সমস্যা সৃষ্টি করে অন্ত্র বা শরীরের অন্যত্র। নিয়মমাফিক টুথব্রাশ না বদলালে তা পেটের সমস্যার আশঙ্কা বাড়ে।