ব্রেকিং:
সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নোয়াখালীতে হেরে গেলেন ওবায়দুল কাদের পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ
  • মঙ্গলবার ১৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৫ জ্বিলকদ ১৪৪৫

অমৃত নিমপাতা কাদের জন্য বিষ!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২  

আয়ুর্বেদ শাস্ত্রে নিমকে জাদুকরী পাতা হিসেবে গণ্য করা হয়। চিকিৎসা বিজ্ঞানেও প্রমাণ মিলেছে প্রকৃতির এক আশ্চর্য সৃষ্টি এই নিমপাতা। তবে হাজারো গুণ থাকলে এই পাতাটি কারো কারো ক্ষেত্রে হতে পারে বিষের সমতুল্য।

নিম এমনই এক আশ্চর্য উপাদান যার প্রতিটি অংশই কোনো না কোনো রোগের প্রতিষেধক। মানব শরীরের প্রতিটি অংশকে সুরক্ষিত রাখার প্রাকৃতিক ক্ষমতা এর রয়েছে।

নিম বিষয়ে ভারতের আয়ুর্বেদ বিশেষজ্ঞ দীক্ষা ভাবসার বলেন, নিম থেকে শতভাগ নির্যাস পেতে বিভিন্নভাবেই নিমকে ব্যবহার করা যেতে পারে। 

যেমন রূপচর্চায় নিমের পেস্ট হলুদের সঙ্গে প্রলেপ আকারে ত্বকে ব্যবহার করা যেতে পারে। নিম পাউডার (অন্যান্য ভেষজের সঙ্গে মেশানো বা এককভাবে থাকা), মধু দিয়ে পেস্ট তৈরি করা যেতে পারে। এটি ত্বকে বা ক্ষতস্থানে প্রলেপ আকারে লাগালে উপকার পাওয়া যায়।

গরম পানিতে নিম পাতা ফুটিয়ে তা ঠাণ্ডা করে স্বাভাবিক পানির সঙ্গে মিশিয়ে গোসল করলে ত্বকের সংক্রমণ কমে। খুশকি কমানোর ক্ষেত্রেও এই পানীয় ব্যবহার করা যেতে পারে।

নিমের ভেষজ চা পানীয় হিসেবে পান করলে পেটের নানা সমস্যা কমে যায়। এটি ব্রণ কমাতেও সাহায্য করে। নিমকে ট্যাবলেট, গুঁড়া, রস বা নিম পাতা ভাজা হিসেবে খেতে পারেন। তবে সবচেয়ে কার্যকরী সুফল পেতে নিম পাতা ভাজাই উত্তম। দৈনিক ৭ টি পাতা ভাজা খেতে পারেন।

নিয়মিত এই পাতা খেলে এটি হজম ক্ষমতার উন্নতি করে, ক্লান্তি দূর করে, কাশি কমাতে পারে, ক্ষত তাড়াতাড়ি নিরাময় করতে সাহায্য করে, ইউটিআই বা মূত্রনালীর সংক্রমণ কমায়, কৃমির সমস্যা দূর করে। বমি বমি ভাব কিংবা  বমির উপশম করে প্রদাহ কমাতেও নিম পাতা দারুণ কাজে আসে।

তবে সবার জন্য এটি উপকারী হলেও গর্ভবতী নারী কিংবা বিবাহিত নারী ও পুরুষ যারা সন্তান চাচ্ছেন তারা নিম পাতা কখনও ভুলেও খাবেন না।

সূত্র: হিন্দুস্তান টাইমস।