ব্রেকিং:
সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নোয়াখালীতে হেরে গেলেন ওবায়দুল কাদের পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ
  • বুধবার ১৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

বেশিক্ষণ এসির নিচে থাকেন, মহাবিপদ!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২০ জুলাই ২০২২  

গরমের দিনে এয়ার কন্ডিশনার বা এসির বন্ধু আর কে-বা আছে! যদিও অফিসে কিংবা গাড়িতে শীত-গরম সবসময়ই শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রটি চলতে থাকে। কিন্তু জানেন কি এই এসিই আপনার মূল্যবান চোখের মারাত্মক ক্ষতি করছে?

বিশেষজ্ঞদের মতে, শরীরের জন্য সতেজ বাতাস প্রয়োজন। শরীরে সঠিকভাবে বিপাকের জন্যও দরকার সতেজ আলো-বাতাস। কিন্তু এসির কৃত্রিম ঠান্ডা বাতাসে তা সম্ভব নয়। দীর্ঘ সময় ধরে শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকলে চোখের গুরুতর সমস্যা দেখা দিতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে জানা গেছে, এসির মধ্যে থাকা শরীরের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। এয়ার কন্ডিশনার বাতাসের আর্দ্রতা কমিয়ে দেয়, এ কারণে আমাদের শরীর শুষ্ক থাকে। এতে আমাদের ত্বক শুষ্ক হয়ে ওঠে, অনেক সময় তা চুলকানি সৃষ্টি করে। আর বাতাসের আর্দ্রতা কমে গেলে তার প্রভাব পড়ে চোখের ওপর। বিজ্ঞানের ভাষায় একে বলে ‘ইভাপোরেটিভ ড্রাই আইজ’। তাই এসি আমাদের চোখের জন্যেও ক্ষতিকর বলছেন চিকিৎসকরা।

বিশেষজ্ঞরা বলছেন, চোখের পাতায় থাকে এমন সব গ্রন্থি যেগুলো থেকে জলীয় পদার্থ ক্ষরিত হয়। ক্ষরিত হয় স্নেহপদার্থও। দীর্ঘ সময় ধরে এসিতে থাকলে চোখের পাতায় থাকা এই লিপিড উৎপাদক গ্রন্থিগুলোও ক্ষতিগ্রস্ত হয়। প্রভাব পড়তে পারে অশ্রুগ্রন্থির ওপরও। সব মিলিয়ে চুলকাতে থাকে চোখ।

এসি রুমে থাকার সব চেয়ে বড় পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে মাথাব্যথা। দেখা গেছে বেশিক্ষণ এসি রুমে থাকার পর মাথাব্যথা আর মাইগ্রেনের ব্যথা অনেকেটাই বেড়ে যায়। এটা মূলত হয় এসি চললে আবহাওয়ার কোয়ালিটি কমে যাওয়ার কারণে। বেশিক্ষণ এসি ঘরে থাকলে শরীর শুকিয়ে যাওয়ার ফলে মাথাব্যথার প্রবণতা অনেকটাই বেড়ে যায়।

এছাড়া এসির কারণে চুল ও ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যাওয়া, শ্বাসকষ্ট হওয়া, অ্যাজমা-অ্যালার্জিসহ আরও অনেক সমস্যা হতে পারে। তাই এ ধরনের সমস্যা দেখা দিলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেয়া দরকার।
আর চোখের সমস্যা দেখা দিলে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নেয়া জরুরি। সময়মতো চিকিৎসা না হলে চোখ এতটাই শুষ্ক হয়ে যেতে পারে যে, চোখ রক্তাভ হয়ে যাওয়া ও অনবরত পানি পড়ার মতো সমস্যা দেখা দিতে পারে। এর উপসর্গের সঙ্গে কিছুটা কনজাঙ্কটিভাইটিসের মিল রয়েছে। চিকিৎসায় বিলম্ব হলে কর্নিয়ায় আলসার দেখা দিতে পারে। সে ক্ষেত্রে কর্নিয়া প্রতিস্থাপনেরও প্রয়োজন হতে পারে।