ব্রেকিং:
পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ আওয়ামী লীগে স্বজনদের নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার নোবিপ্রবিতে চালু হলো প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের
  • শুক্রবার ১০ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৭ ১৪৩১

  • || ০১ জ্বিলকদ ১৪৪৫

৪ বছরের শিশুর উপস্থিত বুদ্ধিতে বাঁচল মায়ের প্রাণ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২  

চার বছরের ছোট্ট শিশু মন্টিকে মোবাইল ফোন আনলক করা এবং জরুরি হেল্পলাইনে কল করা শিখিয়েছিলেন মা। কিন্তু এই বিদ্যা যে একদিন পরেই তার জীবন বাঁচাবে, তা হয়তো ঘুণাক্ষরেও ভাবেননি তাসমানিয়ার বাসিন্দা ওয়েন্ডি।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) অ্যাম্বুলেন্স তাসমানিয়ার এক ফেসবুক পোস্ট থেকে জানা যায়, পেশায় নার্স ওয়েন্ডি চার বছর বয়সী সন্তান মন্টিকে ফোন কীভাবে আনলক করতে হয় তা শিখিয়েছিলেন। সবশেষ স্থানীয় অ্যাম্বুলেন্স সেবার হেল্পলাইন ‘০০০’-তে কল করা শেখান।

ঘটনার দিন বাড়িতে হঠাৎ অজ্ঞান হয়ে পড়ে যান ওয়েন্ডি। তখন মায়ের শেখানো নিয়মে ফোন আনলক করে ০০০-তে কল দেয় চার বছরের মন্টি। অ্যাম্বুলেন্স তাসমানিয়ার ফোন অপারেটরকে সে বলে, ‘মা অজ্ঞান হয়ে গেছে’। বাড়ির কুকুরটি ডাকাডাকি করছে, কিন্তু সেটি বন্ধুসুলভ পোষ্য বলেও জানায় শিশুটি।

ফেসবুকের পোস্টে বলা হয়েছে, দুই প্যারামেডিক ঘটনাস্থলে গিয়ে বিস্মিত হন যে, শিশুটি জানতো কী কী করতে হবে। সে সব নির্দেশনা একেবারে ঠিকঠাক অনুসরণ করেছিল এবং ঘটনার সময় খুব শান্ত ছিল। মন্টি লোকদের বলছে, সে কোনো সুপারহিরো নয়। সে শুধু হিরো (নায়ক)।

শিশুটির মা জানান, ঘটনার দিন হঠাৎই তিনি অসুস্থ বোধ করেন এবং তার স্বামীকে ফোন করার চেষ্টা করেন। কিন্তু এরমধ্যেই জ্ঞান হারিয়ে ফেলেন। 

ওয়েন্ডি বলেন, ঘটনার একদিন আগেই আমি মন্টিকে জরুরি সেবা নম্বরে ফোন করা শিখিয়েছিলাম। কিন্তু এত দ্রুতই সেটি কাজে আসবে ভাবিনি। সেদিন মন্টিই আমাকে বাঁচিয়েছে। ও-কে নিয়ে আমি গর্বিত।  

এদিকে উপস্থিত বুদ্ধি আর সাহসিকতার জন্য অ্যাম্বুলেন্স তাসমানিয়ার কাছ থেকে একটি সনদ উপহার পেয়েছে শিশু মন্টি। আর সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশংসার ফুলঝুরি তো রয়েছেই।

একজন লিখেছেন, রাতে তাকে খবরে দেখলাম। সে আমার হৃদয় ছুঁয়েছে। ছোট্ট একটা চ্যাম্পিয়ন।

আরেকজন বলেছেন, অসাধারণ কাজ করেছো মন্টি। তুমি নিশ্চিত এক হিরো। কেমন সাহসী ছোট্ট একটা মানুষ!