ব্রেকিং:
পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ আওয়ামী লীগে স্বজনদের নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার নোবিপ্রবিতে চালু হলো প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের
  • শুক্রবার ১০ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৭ ১৪৩১

  • || ০১ জ্বিলকদ ১৪৪৫

আরও ৩৭ প্রতিমন্ত্রী নিয়োগ দিলেন বিক্রমাসিংহে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২  

আরও ৩৭ নতুন প্রতিমন্ত্রী নিযুক্ত করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বিক্রমাসিংহের উপস্থিতিতে শপথ নিয়েছেন এসব প্রতিমন্ত্রী।

এদের মধ্যে দুইজনকে নিযুক্ত করা হয়েছে অর্থ মন্ত্রণালয়ে। প্রেসিডেন্টের কার্যালয়ের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম নিউজফার্স্ট এ খবর দিয়েছে।

স্বাধীনতার পর থেকে সবচেয়ে মারাত্মক অথনৈতিক সংকট মোকাবিলা করছে দ্বীপ দেশটি। বিদেশি মুদ্রার রিজার্ভ ইতিহাসের সর্বনিম্ন পর্যায়ে নেমে যাওয়ায় দেশটি জ্বালানি, খাদ্য ও ওষুধের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি ব্যয় যোগাতে পারছে না।

এ নিয়ে চলতি বছরের জুলাই মাসে ব্যাপক গণবিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালিয়ে যান শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এরপর পদত্যাগ করেন তিনি।
গোতাবায়ার পর দেশটির প্রেসিডেন্ট হন সাবেক প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। প্রধানমন্ত্রী হন বামপন্থী রাজনীতিক দীনেশ চন্দ্র গুনাবর্ধনে। গত ২২ জুলাই তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন প্রেসিডেন্ট রনিল। প্রধানমন্ত্রীসহ তার মন্ত্রিসভায় বর্তমানে পূর্ণ মন্ত্রীর সংখ্যা ১৫ জন।

প্রেসিডেন্ট রনিল নিজেই অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এবার তার মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী হিসেবে এমপি রঞ্জিত শ্যামবালাপিটিয়া ও শেহান সেমাসিংহে শপথ নিলেন। এর ফলে মন্ত্রিসভায় মোট প্রতিমন্ত্রীর সংখ্যা দাঁড়াল ৩৮-এ।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর এবারই সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। করোনা মহামারি, জাতীয় অর্থনীতি পরিচালনায় রাজাপাকসে সরকারের অদক্ষতা, বিশ্বজুড়ে জ্বালানির মূল্যবৃদ্ধি এবং রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার মজুত তলানিতে নেমে যাওয়ায় শ্রীলঙ্কায় বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে।

শ্রীলঙ্কার রাজাপাকসে ভাইদের নেতৃত্বাধীন সরকারের অব্যাবস্থাপনা, অযৌক্তিক কর কাটছাঁট, করোনা মহামারির কারণে পর্যটন ব্যবসায় ধস ও ভবিষ্যৎ পরিণতির কথা না ভেবে বৈদেশিক মুদ্রার ব্যয় দেশটির দুরাবস্থার প্রধান কারণ।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ ফুরিয়ে যাওয়ায় দেশের ২ কোটি ২০ লাখ মানুষের জন্য খাদ্য, জ্বালানি এবং ওষুধের মতো গুরুত্বপূর্ণ আমদানি করতে পারছে না শ্রীলঙ্কা। দেশটিতে মূল্যস্ফীতি প্রায় ৬৫ শতাংশ বেড়েছে।

এক বছর আগের তুলনায় খাদ্যের দাম ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। চলতি বছর মার্কিন ডলার এবং অন্যান্য প্রধান বৈশ্বিক মুদ্রার বিপরীতে শ্রীলঙ্কার রুপির মূল্য হ্রাস পেয়েছে।

গণবিক্ষোভের মুখে গত জুলাইয়ে ক্ষমতা থেকে বিদায় নিতে এমনকি দেশ থেকে পালাতে বাধ্য হন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। সেই সময় প্রথমে মালদ্বীপ এরপর সেখান থেকে সিঙ্গাপুর এরপর সেখান থাইল্যান্ড যান তিনি।

এরপর মূলত তারই নির্দেশনায় দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব নেন রনিল বিক্রমাসিংহে। প্রায় দুই মাস পালিয়ে থাকার পর সম্প্রতি দেশে ফিরেছেন গোতাবায়া রাজাপাকসে।