ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

‘প্রধানমন্ত্রী চান দেশের মানুষ সঠিক স্বাস্থ্যসেবা যেন পায়’

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২২  

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রধানমন্ত্রী চান দেশের মানুষ যেন সঠিক স্বাস্থ্যসেবা পায়। প্রধানমন্ত্রী স্বাস্থ্যসেবার বিষয়ে খুবই আন্তরিক। স্বাস্থ্যবিষয়ক কোনো প্রজেক্ট কখনো একনেকে আটকে থাকে না।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে রাজশাহী মহানগরীর একটি হোটেলে রাজশাহী বিভাগের বিভিন্ন স্বাস্থ্য স্থাপনার উদ্বোধন, শ্রেষ্ঠ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান ও সকল পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চিকিৎসকদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের বেশি কিছু চাওয়া নেই। শুধু হাসপাতালের পরিবেশ সুন্দর-পরিপাটি রাখুন, রোগীদের প্রয়োজনীয় সেবা দিন। আপনারা এমন একটি গুরুত্বপূর্ণ বিভাগে কাজ করছেন, যেখানে মসজিদ ও মন্দিরের দরজার মতো হাসপাতালের দরজাও কখনো বন্ধ হয় না।

চিকিৎসকদের প্রশংসা করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপনারা আমাদের দেশের গর্ব। আপনাদের একটি লিডারশিপ তৈরি করতে হবে। টিম হিসেবে কাজ করতে হবে। জনগণের স্বাস্থ্যসেবা কীভাবে আরও সহজে এবং সুন্দর আঙ্গিকে দেওয়া যায় সেটা চিন্তা করতে হবে। হাসপাতালের নিরাপত্তা, ওষুধ ও মেশিনারি রক্ষণাবেক্ষণ, পরিষ্কার-পরিছন্নতা, খাদ্যমান নিয়ন্ত্রণ ও খাদ্য বন্টন ব্যবস্থাসহ হাসপাতালের সার্বিক পরিবেশ উন্নয়নের জন্য নিয়মিত মতবিনিয়ম করার পরামর্শ দেন।

কোভিড মোকাবিলায় সাফল্যের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, কোভিডকালে আমরা টিম হিসেবে কাজ করেছি। সঠিক সময়ে সঠিক পদক্ষেপ গ্রহণ করেছি বলেই কোভিড মোকাবিলা করতে পেরেছি। সেই সময়ে ডাক্তার নিয়োগ দেওয়া হয়েছে, নার্স নিয়োগ দেওয়া হয়েছে, হাসপাতালে যন্ত্রপাতিসহ প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করা হয়েছে।

এক্ষেত্রে চিকিৎসকদের ভূমিকা অপরিসীম উল্লেখ করে তিনি বলেন, কোভিডে আমেরিকার মতো উন্নত দেশে ১২ লাখের বেশি মানুষ মারা গেছে। সে তুলনায় বাংলাদেশে মৃত্যুহার অনেক কম। কোভিড মোকাবিলায় আমরা বিশ্বব্যাপী প্রশংসা অর্জন করেছি।

বাংলাদেশে একটি ভালো স্বাস্থ্য সেক্টর তৈরি করার আশা প্রকাশ করে জাহিদ মালেক বলেন, আমরা বাংলাদেশে একটি ভালো হেলথ সেক্টর তৈরি করতে চাই। আশা করি সকলের সহযোগিতায় সেটা করতে পারব। তিনি বলেন, এই অঞ্চলে স্বাস্থ্যসেবার মান অনেক ভালো। এই সুনাম আপনাদের ধরে রাখতে হবে।

সভায় রাজশাহী বিভাগের স্বাস্থ্যবিষয়ক কর্মকর্তাগণ হাসপাতালের নিরাপত্তার ওপর গুরুত্বারোপ করে বিভিন্ন সমস্যা তুলে ধরেন।

স্বাস্থ্যসেবা বিভাগের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী এবং রাজশাহী বিভাগের স্বাস্থ্যবিষয়ক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। পরে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের পরিচালক, সিভিল সার্জন ও ইউএইচএফপিওর হাতে ক্রেস্ট তুলে দেন।