ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

পিরিয়ডের সময় শারীরিক ও মানসিক স্বস্তি দেবে এসব ব্যায়াম

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২০  

পিরিয়ড নারীদের জন্য খুব স্বাভাবিক ব্যাপার হলেও এই সময়টা খুব অস্বস্তিতেই কাটাতে হয়। অসহ্য পেটের যন্ত্রণা, মুড সুইং, মাথা ব্যথা, গা বমি বমি ভাব এই সময়ের খুব সাধারণ সমস্যা। খুবই অস্বস্তিতে দিন কাটাতে হয়। হাঁটাচলা করলে, জার্নি করলে যন্ত্রণা বাড়বে, এ ধারণা অনেক মেয়ের। মাসের ওইকটা দিন এক্সাসাইজও বন্ধ করে দেন তারা।

তবে বিশেষজ্ঞদের মতে, এই সময় ব্যায়াম করলে শারীরিক এবং মানসিক সমস্যা দূর হতে পারে। বিরক্ত এবং অস্বস্তি কাটিয়ে স্বাভাবিকভাবেই দিনগুলো পার করতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক কোন ব্যায়ামগুলো এই সময় আপনাকে পেটের ব্যথা কমাতে এবং মানসিক প্রশান্তি দিতে পারে। 

যোগা 
যোগার মাধ্যমে স্ট্রেচিং এবং ব্রিথিং এক্সাসাইজ হয়ে যায়। যোগা করলে শরীরের ব্লাড সার্কুলেশন ঠিক থাকে। পিরিয়ডের সময় শরীরে ব্লাড সার্কুলেশন ঠিক থাকা খুব দরকার। 

নাচ 
ফিট থাকতে সাহায্য করে নাচ। ভালো রাখে মনও। পিরিয়ডের সময় শরীরের মুভমেন্টের জন্য নাচের বিকল্প নেই। সেইসঙ্গে মনও ফুরফুরে থাকবে।  

হাঁটা 
হাঁটা খুব ভালো একটা এক্সাসাইজ। যদি অন্য কোনো এক্সাসাইজ করতে ভালো না লাগে তাহলে পিরিয়ডের সময় একটু হাঁটাহাঁটি করুন। 

পাইলেটস  
পেশির এক্সাসাইজের মধ্যে উল্লেখযোগ্য পাইলেটস। এটা পিরিয়ডের সময় করা যায়। মাসিকের সময় ব্যাক পেইন হলে পাইলেটস আপনাকে আরাম দেবে। তবে শরীরের অবস্থা বুঝে এক্সাসাইজ করা উচিত। 

দৌড়ানো 
অনেকেই ভাবেন,ঋতুস্রাবের সময় দৌড়াদৌড়ি বেশি করলে সমস্যা হবে। একদমই ভুল ভাবনা। পিরিয়ডের সময় দৌড়ালে বরং আপনি ফিট থাকবেন। পিরিয়ডের যন্ত্রণা থেকে মুক্তি দেবে দৌড়। জগিংও করতে পারেন। এই সময়টা নিজেকে হাইড্রেট রাখতে হবে। যদি দেখেন দৌড়াতে গিয়ে হালকা মাথা ঘুরছে তাহলে একটা লম্বা শ্বাস নিন। 

সাঁতার 
পিরিয়ডের সময় সাঁতার। শুনলে অবাক হবেন। কিন্তু এটাই সত্যি। পিরিয়ডের সময় মন খুলে সাঁতার কাটুন। সাঁতার কাটলে রিল্যাক্স হবে আর পানির কাউন্টার প্রেসারের কারণে সাঁতার কাটলে ওই সময়টা আপনার পিরিয়ডও হবে না। 

প্লানকিং 
পিরিয়ডের সময় উপযুক্ত এক্সাসাইজ প্লানকিং। মেঝের ওপর সোজা হয়ে শুয়ে পড়ুন। বুকের নিচে হাত দুটো ভাঁজ করে রাখুন। তারপর ধীরে ধীরে পায়ের আঙুলের ওপর ভর দিয়ে শরীরটা ওপরে তুলতে হবে। এভাবে বেশ কয়েকবার করুন। গোটা শরীরের ওয়ার্কআউট হয় প্লানকিং করলে। 

তলপেটের ব্যায়াম 
অনেকের মনে হতে পারে তলপেটের ব্যায়াম করলে সমস্যা হবে। সেটা কিন্তু একেবারেই নয়। বরং তলপেটের ব্যায়াম পিরিয়ডের যন্ত্রণা কমাবে। পেটের পেশিগুলোকে আলগা করবে।