ব্রেকিং:
লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ আওয়ামী লীগে স্বজনদের নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার নোবিপ্রবিতে চালু হলো প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন বেগম জিয়া?
  • বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

মানুষকে যে শিক্ষা দিল করোনা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ মার্চ ২০২০  

থমকে গেছে চীন, থেমে গেছে দেশটির জনগণের সব প্রাণচাঞ্চল্যতা। মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে দেশটির সাম্প্রতিক চিত্র এতটাই বদলে গেছে যে মাসখানেক আগে এখানে বেড়িয়ে যাওয়া কোনো পর্যটকও চিনতে পারবে না দেশটিকে।
করোনার আতঙ্কে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশটির অফিস-আদালত, রাস্তাঘাট, শিক্ষা প্রতিষ্ঠান এখন জনমানবশূন্য। দেশটির সব শহর এখন নিঃসঙ্গ আর সেখানে বিরাজ করছে নিস্তব্ধতা। এমন অন্ধকার সময়ের মধ্যেও দেশটির নাগরিকদের জীবনে এসেছে কিছু ইতিবাচক দিক। যা ফুটে উঠেছে সিঙ্গাপুরের বন্ধুদের মাধ্যমে ইস্তাম্বুলের এক ভাইকে চীনা পাদ্রির দেয়া কিছু তথ্যের মাধ্যমে।

যে মানুষ বন্যপ্রাণীদেরকে এতদিন খাঁচায় বন্দী করে রাখতো। আজ সেই মানুষ করোনাভাইরাস থেকে আত্মরক্ষার জন্য নিজেকেই প্রাণীর মতো খাঁচায় আবদ্ধ করে রাখছে। এ অবস্থায় বিশ্বে মানুষ তাদের গর্বিত মাথা নিচু করে নিঃশব্দে ভাবতে শুরু করেছে, সত্যি কি আমরা পৃথিবীর রাজা? পৃথিবীতে সবচেয়ে বেশি ক্ষমতা কি শুধুই আমাদের।

এরমধ্যে দিয়ে মানবজাতি আবারো অনুভব করছে প্রকৃতির অপার শক্তি সম্পর্কে। মৃত্যুর হুমকির মুখে দাঁড়িয়ে আবারো উপলব্ধি করছে যে বিস্ময়কর সামাজিক পরিবেশ হয়তো করোনাভাইরাসের কারণে আরো ঝুঁকির দিকে পরিচালিত হতে যাচ্ছে।

তবে এ ভাইরাসের মাধ্যমে আবার মানুষের লোভী হৃদয় শুদ্ধ হচ্ছে। সারাদিন যে দেশটির প্রত্যেকটি শহরের রাস্তা যানবাহন দিয়ে কর্মমুখর হয়ে থাকতো, সেই রাস্তাই এখন জনশূন্য। দেখা যায় না কোনো যানবাহনের, মেলে না কোনো যাত্রী।

যার ফলে সম্প্রতি দেশটিতে নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে বায়ুদূষণ। ধোঁয়াশা কমেছে বাতাসে। আগের চেয়ে আরো বেশি নীল রঙে ছেয়েছে দেশটির পুরো আকাশ। উজ্জ্বলতা বৃদ্ধি পেয়েছে সূর্যেরও। করোনার কারণে প্রকৃতি যেন দূষণমুক্ত হচ্ছে। ঠিক তেমনি ফিরছে পারিবারিক জীবনে সম্পর্কের উষ্ণতা। বাড়ছে একে অপরের প্রতি হৃদয়ের টান।

করোনা আতঙ্কে এখন অনেকেই নিজেদের ঘরে আবদ্ধ করে রেখেছে। এর ফলে অবসর সময় কাটানোর জন্য বছরের পর বছর ধরে পড়া হয়নি এমন বই বাড়িতে বসে তারা পড়ছে। যেসব দম্পতির বাচ্চাদের সঙ্গে কোনো যোগাযোগ ছিল না, যারা ব্যস্ততার কারণে বছরে কয়েকটি শব্দ বলতে পারতেন না তারা এখন বাচ্চাদের সঙ্গে কথোপকথনের বাক্সটি খুলেছেন। যে শিশুরা বয়স্কদের শ্রদ্ধা করতে জানতো না আজ তারাও শালীন হতে শুরু করেছে।

করোনাভাইরাস অনেক মানুষের প্রাণ কেড়ে নিলেও এটি আমাদের ‘গুড টাইমস’ বলা যেতে পারে। এ ভাইরাসটি মানুষের ভালো অভ্যাসগুলোর চাষাবাদের কাজ করছে। মানুষের মনে ভালোবাসার শক্তি সঞ্চার করে এ বিপদ মোকাবিলার সাহস জোগাচ্ছে। এটি মানুষকে দিচ্ছে স্পষ্ট গভীর শিক্ষা।

করোনা আমাদেরকে আরো একটি জিনিস নতুন করে উপলব্ধি করতে সহায়তা করেছে, আর তা হলো – আমাদের একজন সর্বশক্তিমান সৃষ্টিকর্তা আছেন, আর আমরা মানুষ কেবল মানুষই।