ব্রেকিং:
পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ আওয়ামী লীগে স্বজনদের নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার নোবিপ্রবিতে চালু হলো প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

পূজার ছুটিতে মন্দির ভ্রমণ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩ অক্টোবর ২০১৯  

সনাতন ধর্মালম্বীদের অসংখ্য উপাসনালয় রয়েছে দেশের বিভিন্ন অঞ্চলে। ধর্মীয়ভাবে সেগুলো যেমন গুরুত্বপূর্ণ তেমনি ইতিহাস ও স্থাপত্যকলার অনন্য উদাহরণ হিসেবে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। চাইলে আপনি পূজার ছুটিতে সেগুলো ঘুরে আসতে পারেন। আজ প্রথম পর্ব-

ঢাকেশ্বরী মন্দির

ঢাকেশ্বরী মন্দিরের কথা সবারই জানা। অনেকের মতে, ঢাকা শহরের নাম এই ঢাকেশ্বরী নাম থেকেই হয়েছে। ঢাকেশ্বরী মন্দিরের স্থাপত্যরীতি, গঠনবিন্যাস, শিল্পচাতুর্য মন্দিরটির সামগ্রিক দৃশ্যকে মাধুর্যমণ্ডিত করে তুলেছে। এই পূজায় ঘুরে আসতে পারেন ঢাকেশ্বরী মন্দির থেকে। বছরের এই সময়ে মন্দিরটি উৎসবের আমেজে থাকে।

ঢাকেশ্বরী মন্দিরে ঢোকার সময়েই আপনাকে স্বাগত জানাবে একটি রাজফটক। ঢোকার পরেই হাতের ডানদিকে দেখতে পাবেন মূল মন্দির। এই মন্দিরের মূল ফটক দু’টি। মাঝখানের গেট দিয়ে প্রবেশ করলেই আপনি পা রাখবেন নাটমন্দিরে। মন্দিরটি সোজা দেখতে পাবেন দুর্গা দেবীর প্রতিমা।

মন্দিরটির সৌন্দর্যে অন্য মাত্রা যোগ করেছে ঢাকেশ্বরীর পুকুর। পরিচ্ছন্ন এই পুকুরটিতে দর্শনার্থী বা ভক্তরা ভোগ দিয়ে থাকেন। পুকুরটির চারপাশ বাঁধাই করা। পুকুরে ছোট-বড় নানা জাতের মাছ রয়েছে।

 

ঢাকেশ্বরী মন্দির

ঢাকেশ্বরী মন্দির

চন্দ্রনাথ মন্দির

সীতাকুণ্ড এবং এর আশেপাশে বেশ কিছু ধর্মীয় গুরুত্বপূর্ণ স্থান রয়েছে। এরমধ্যে চন্দ্রনাথ পাহাড়ের ৩৫০ মিটার উঁচুতে অবস্থিত চন্দ্রনাথ মন্দিরের গুরুত্ব সবচেয়ে বেশি। এই মন্দিরটি যেমন হিন্দু ধর্ম অবলম্বনকারিদের জন্য একটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ স্থান তেমনি পর্যটকদের কাছেও এটি বেড়ানোর জন্য একটি আকর্ষণীয় স্থান।

আঁকা-বাঁকা, উঁচু-নিচু এবড়ো-খেবড়ো প্রায় ঘণ্টা দুয়েকের পাহাড়ি পথ পাড়ি দেয়ার পর দেখা মিলবে চন্দ্রনাথের মন্দিরের। জায়গাটিতে যখন পা রাখবেন তখন রাজ্যের সব ভাললাগা ভর করবে। পাহাড়ের ওপর থেকে আবছা দেখা সুবিশাল সমুদ্র হারিয়ে যাওয়ার ডাক দেবে প্রতি সেকেন্ডেই। পাহাড়ি আর সমতলের মিশ্রণের এ জনপদটি শুধু হিন্দুদের বড় তীর্থস্থানই নয় ভ্রমণপিয়াসীদের প্রিয়স্থানও বটে।

 

আদিনাথ মন্দির

আদিনাথ মন্দির

আদিনাথ মন্দির

কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালী। এই দ্বীপকে ঘিরে সরকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে। এসব উদ্যোগসহ নানা কারণে দ্বীপটি বাংলাদেশ ছাড়াও বিশ্বের অসংখ্য পর্যটকদের কাছে অতি পরিচিত নাম। আর এই দ্বীপের মূল আকর্ষণ আদিনাথ মন্দির।

আঁকা-বাঁকা সিঁড়ি বেয়ে আদিনাথ পাহাড়ের চূড়ায় উঠলেই এই মন্দির। কয়েকশ’ বছর আগে মৈনাক পাহাড়ের ওপর প্রতিষ্ঠিত হয় মন্দিরটি। সমতল ভূমি থেকে ৬৯টি সোপান অতিক্রম করে আদিনাথের মন্দিরে যাওয়া যায়। সিঁড়ির পাশেই রাখাইন নারীরা বিভিন্ন পসরা সাজিয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৮৫ মিটার উঁচু মন্দিরটি। উত্তরের অংশের প্রথমভাগে বর্গাকারে দু’টি পূজাকক্ষে আদিনাথ বানলিঙ্গ শিবমূর্তি এবং অষ্টভুজা দুর্গামূর্তি রয়েছে। সামনের দিকের প্রবেশপথটি ধনুকাকৃতির। এখানে একটি পারিজাত গাছ রয়েছে। আদিনাথ মন্দিরকে শিবমন্দিরও বলা হয়।