ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

যানজটের ভয়ে ২ ঘণ্টা আগেই কেন্দ্রে হাজির এসএসসি পরীক্ষার্থীরা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২  

আজ থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বেলা ১১টায় পরীক্ষা শুরু হবে। যা চলবে দুপুর ১টা পর্যন্ত। 

পরীক্ষায় অংশ নিতে নির্ধারিত সময়ের অনেক আগে থেকেই কেন্দ্রে আসতে শুরু করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা। তারা বলছেন, রাজধানীর সড়কে গত কয়েকদিনের ভয়াবহ যানজটের চিত্র দেখে ভীত হয়ে পড়েছেন। তাই অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে পর্যাপ্ত সময় হাতে নিয়ে আগেভাগেই কেন্দ্রে চলে এসেছেন।

সকালে সরেজমিনে রাজধানীর ধানমন্ডি গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র ঘুরে দেখা যায়, সকাল সাড়ে ৮টা থেকেই কেন্দ্রে আসতে শুরু করেছেন পরীক্ষার্থীরা। অধিকাংশ পরীক্ষার্থীর সঙ্গে তাদের অভিভাবক রয়েছেন।

ছেলেকে নিয়ে আসা মাহমুদুল হাসান নামের এক অভিভাবক বলেন, গত কয়েকদিনের ধরে ঢাকায় যে পরিমাণ যানজট তৈরি হয়েছে সেটি আমাদের যথেষ্ট ভোগান্তি দিয়েছে। আজ যেহেতু ছেলের পরীক্ষা তাই আর কোনো ঝুঁকি নিতে চাইনি। আগেই কেন্দ্রে চলে এসেছি। এখানে বসে অপেক্ষা করলেও মানসিক শান্তি পাওয়া যায়। পরীক্ষার আগে ছেলে যেন কোনো দুশ্চিন্তায় না পরে সেদিকেই খেয়াল রাখছি।

আব্দুল মজিদ নামের আরেক অভিভাবক বলেন, আজ প্রথম পরীক্ষা হওয়ায় অফিস থেকে ছুটি নিয়েছি। মেয়েকে পরীক্ষাকেন্দ্রে নিয়ে এসেছি। আগেভাগেই চলে এলাম। কারণ সময় বাড়ার সঙ্গে সঙ্গে সড়কে গাড়ির চাপও বাড়বে। যদি যানজটে পড়ে সময়মত কেন্দ্রে পৌঁছাতে না পারি তাহলে সেটি বড় বিপদ হবে।

কেন্দ্র সূত্রে জানা গেছে, ধানমন্ডি গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল কেন্দ্রে ঢাকা পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, কাকলি হাই স্কুল, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ, কুইনস কলেজ, স্কলার্স স্কুল অ্যান্ড কলেজ, রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ, সেন্ট জোসেফ হাই স্কুল অ্যান্ড কলেজ, উইনসাম স্কুল অ্যান্ড কলেজ, স্ট্যামফোর্ড স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা প্রেসিডেন্সি স্কুল, ঢাকা পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সেন্ট জোসেফ হাই স্কুল অ্যান্ড কলেজের মোট ১ হাজার ৭৫ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

জানা গেছে, এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডসহ মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেবে। দেশের ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে।

উল্লেখ্য, এবার এসএসসি ও সমমানের পরীক্ষা চলতি বছরের ১৯ জুন থেকে শুরু করে ৬ জুলাই শেষ হওয়ার কথা ছিল। কিন্তু জুনের মাঝামাঝি সময়ে সিলেট ও উত্তরের কয়েকটি জেলায় ভয়াবহ বন্যার কারণে গত ১৭ জুন পরীক্ষা স্থগিতের ঘোষণা দেওয়া হয়। পরে নতুন করে পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়।