ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে না চবিতে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৪ জুন ২০২২  

দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে না চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী শুধুমাত্র যারা ২০১৯ সালে মাধ্যমিক ও ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেছেন তারাই আবেদন করতে পারবেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেয়ার দাবি জানিয়ে আসছিলো ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। সম্প্রতি চবিতে এ নিয়ে ভর্তি পরীক্ষার্থীরা আন্দোলনও করেছে।

এ বিষয়ে কেন্দ্রীয় ভর্তি কমিটির সচিব ও একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এসএম আকবর হোছাইন বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা আগের নিয়মেই হবে। অর্থাৎ যারা ২০১৯ সালে মাধ্যমিক ও ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, তারাই অংশ নিতে পারবে। এছাড়া ভর্তি পরীক্ষার সিলেবাসও পূর্বের মতো থাকবে।

জানা গেছে, ভর্তি কমিটির কয়েকজন সদস্য ও ডিন দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার পক্ষে মত দিলেও অধিকাংশ সদস্য দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার বিপক্ষে মত দেন। শেষ পর্যন্ত সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষার সুযোগ না রাখার সিদ্ধান্ত হয়।

এর আগে, চবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখার জন্য ইউজিসি থেকে চিঠি পাঠানো হয়। একই সাথে চিঠিতে ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেয়ার বিষয়েও বলা হয়েছে। তবে আজকের সভায় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা সুযোগ দেবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে আগামীকাল বুধবার থেকে। আবেদন চলবে ৩ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এবছর আবেদনের যোগ্যতা (জিপিএ) বাড়ানো হয়নি। ফলে গতবছরের মতো ইউনিটভিত্তিক আবেদন যোগ্যতা এবারো বহাল থাকবে। 

প্রসেসিং ফিসহ এবারের ভর্তি আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৭৫০ টাকা। এই ভর্তি পরীক্ষাকে সামনে রেখে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে চবি কর্তৃপক্ষ।

যেভাবে আবেদন: ওয়েবসাইটে আবেদন করতে পারবে একজন শিক্ষার্থী। আবেদন করতে একজন শিক্ষার্থীকে  (https://admission.cu.ac.bd) এ গিয়ে
উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও মাধ্যমিকের (এসএসসি) তথ্য পূরণ করে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে। 

এরপর আবেদনের যোগ্য হলে পরবর্তী পেইজে মোবাইল নম্বর প্রদান করতে হবে। ‘Send confirmation code’ বাটনে ক্লিক করলে আবেদনকারীর প্রদানকৃত নম্বরে ‘Confirmation code’ আসবে। এক্ষেত্রে ব্যক্তিগত এবং সচল মোবাইল নম্বরটি ব্যবহার করতে হবে। 

‘Confirmation code’ প্রদান করে ‘Verify code’ বাটনে ক্লিক করার পর সঠিক হলে আবেদনকারীর একটি প্রোফাইল তৈরি হবে এবং মোবাইলে ‘UserID’ ও ‘Password’ পাঠানো হবে। যা সংরক্ষণ করা জরুরি। 

পরবর্তীতে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটে লগইন করলে আবেদনকারীর যাবতীয় তথ্যাদি প্রদর্শিত হবে। কোটা থাকলে সেটি যুক্ত করতে পারবেন।

আবেদনকারী তার প্রোফাইলের নির্দিষ্ট অংশে সঠিক মাপের (Size:150kb,300×300 pixels) সদ্য তোলা স্পষ্ট ছবি (চেহারা অনাবৃত) আপলোড করবেন। পরীক্ষার প্রশ্নপত্রের ভাষা নির্বাচন করতে ‘Question Language এ ক্লিক করতে হবে। পাশাপাশি তিনি কোন কোন ইউনিটে আবেদনের যোগ্য এবং আগ্রহী সে অনুযায়ী ‘Select ’ করতে হবে।

ইউনিট/উপ ইউনিট সিলেক্ট করার পর আবেদনকারী ‘Apply’ বাটনে ক্লিক করে একটি ‘Bill Number’ পাবেন। সেটি ব্যবহার করে ‘বিকাশ অথবা রকেট’এর মাধ্যমে নির্ধারিত ফি জমা দিতে হবে। 

এছাড়া ছবি/কোটা/প্রশ্নের ভাষা/মোবাইল নম্বর সংশোধন করতে চাইলে আবেদনকারী তার প্রোফাইলে লগইন করে ৩০০ (তিনশত) টাকা ফি প্রদান সাপেক্ষে করতে পারবেন। একইভাবে এসব তথ্য পরিবর্তন করতেও প্রোফাইলের ‘Personal ’ট্যাবে ‘Request To Change’ বাটনে ক্লিক করে নির্ধারিত ফি প্রদান করে পরিবর্তন করতে পারবে। 

ভর্তি সংক্রান্ত আরো বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।