ব্রেকিং:
লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ আওয়ামী লীগে স্বজনদের নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার নোবিপ্রবিতে চালু হলো প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন বেগম জিয়া?
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

কিউএস র‍্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা তালিকায় ঢাবি-বুয়েট

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩ নভেম্বর ২০২১  

র‍্যাঙ্কিংয়ের এবার পুরো এশিয়ায় সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট)। এই দুই বিশ্ববিদ্যালয় ছাড়াও এ তালিকায় রয়েছে দেশের আরো ১৩ বিশ্ববিদ্যালয়।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৪২তম। এরপর বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অবস্থান ২০২তম। ২১৫তম হয়ে তৃতীয় অবস্থানে রয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থসাউথ।     

বাকি যে সব বিশ্ববিদ্যালয় রয়েছে সেগুলো হলো, ব্রাক ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এবং অ্যামেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এই তালিকায় স্থান পেয়ছে। বাকি বিশ্ববিদ্যালয়গুলো ২৯১ থেকে ৬৫০তম অবস্থানে রয়েছে।

মঙ্গলবার সংস্থাটির ওয়েবসাইটে ‘কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস ২০২২’ শীর্ষক এশিয়ার মধ্যে সেরা ৬৮৭টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের কোয়াকুয়ারেলি সাইমন্ডসের (কিউএস) 

প্রতিষ্ঠানের খ্যাতি, শিক্ষক-শিক্ষার্থী সংখ্যার অনুপাত, নিয়োগকর্তার খ্যাতি, আন্তির্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা ও পিএইচডিধারী কর্মীদের সংখ্যাসহ মোট ১১টি বিষয়ের ভিত্তিতে এবার এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর কিউএস র‍্যাঙ্কিং করা হয়েছে।

গত বছরের র‌্যাঙ্কিং অনুযায়ী ৬৮৭টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে চীনের সবথেকে বেশি প্রতিষ্ঠান এই তালিকায় স্থান পেয়েছিল। আর দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে ছিল ভারত এবং জাপান। এই বছর দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ানের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়কে তালিকায় প্রতিনিধিত্ব করতে দেখা গেছে।

কিউএসের প্রকাশিত সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকাকে বিশ্বব্যাপী সবচেয়ে গ্রহণযোগ্য র‍্যাঙ্কিংগুলোর একটি মনে করা হয়। প্রতিবছরের এই সময়ে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস প্রকাশ করে কিউএস।