ব্রেকিং:
পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ আওয়ামী লীগে স্বজনদের নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার নোবিপ্রবিতে চালু হলো প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের
  • শুক্রবার ১০ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ০১ জ্বিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক মানের শিপইয়ার্ড হচ্ছে পটুয়াখালীতে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২  

পটুয়াখালীর পায়রা বন্দরের কাছে আন্তর্জাতিক মানের জাহাজ নির্মাণ কারখানা (শিপইয়ার্ড) স্থাপন করা হচ্ছে। আগামী বছরেই শুরু হবে এর নির্মাণকাজ।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে মধুপুর ও নিশানবাড়িয়া মৌজায় প্রকল্পস্থান পরিদর্শনকালে এ কথা জানিয়েছেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা।


এ সময় তিনি আরও জানান, মধুপুর ও নিশানবাড়িয়া মৌজায় ১০৫ একর জমির ওপর নির্মাণ হবে দেশের প্রথম টেকসই জাহাজ নির্মাণ ও মেরামত কারখানা। এরই মধ্যে রাবনাবাদ চ্যানেল ক্যাপিটাল ড্রেজিংয়ের আওতায় এসেছে। জমি অধিগ্রহণ প্রক্রিয়া এ বছর থেকেই শুরু হবে। ২০২৩ থেকে ৩৩ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন হবে। এটি নির্মাণ হলে দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে, সেই সঙ্গে এ অঞ্চলের পাঁচ হাজার মানুষের কর্মসংস্থান হবে।


সচিব আরও জানান, ক্যারেলা থেকে শুরু হয়ে কোথাও জাহাজ মেরামতের কারখানা নেই। এখানে রিপিয়ারিং ইয়ার্ড নির্মাণ হলে শুধু বাংলাদেশ নয়, ইউরোপসহ বিভিন্ন দেশের জাহাজ এখানে মেরামত করা যাবে।

এ সময় উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জাফর উল্লাহ, বিএসিসির পরিচালক বেগম বদরুন নাহার, পায়রা বন্দর কর্তৃপক্ষের সদস্য কমডোর এম মামুনুর রশী। 


এর আগে ২০১৪ সালে পটুয়াখালী সফরে এসে এখানে একটি শিপইয়ার্ড নির্মাণের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৫ সালে শিল্প মন্ত্রণালয়ের একটি দল স্থানটি পরিদর্শন করে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে সুপারিশ করে। এ সময় শিল্প মন্ত্রণালয় এটিকে তাদের অগ্রাধিকারমূলক প্রকল্প হিসেবে চিহ্নিত করে বাস্তবায়নের উদ্যোগ নেয়। পরে সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়াভিত্তিক প্রতিষ্ঠান জেন্টিয়াম সল্যুশনস এবং ডাচ প্রতিষ্ঠান ডামেন শিপইয়ার্ডস গ্রুপ বিনিয়োগ প্রস্তাব নিয়ে এলে বিএসইসির সঙ্গে ২০২০ সালের জানুয়ারি মাসে প্রতিষ্ঠান দুটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।