ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

সোনাগাজীতে একটি রাস্তা বদলে দিয়েছে সামাজিক মর্যাদা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২২  

জেলার সোনাগাজীতে একটি রাস্তা বদলে দিয়েছে সামাজিক মর্যাদা। ৩৫ বছর পর সরু মাটির রাস্তাটি সলিং করা হলো। আর এতেই ঘুচে গেল প্রায় পথহীন এক জনপদের বদনাম। চরচান্দিয়া ইউনিয়নের পশ্চিম মহেশচর মৌলভী হাবিবুল্লাহ সড়কটির ৩৪৭ মিটার অংশ চলতি বছর ইট বিছিয়ে সংস্কার করা হয়েছে।

লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩) এর অর্থায়নে উন্নয়ন কাজটি হয়েছে বলে জানান- প্রকল্পের জেলা সমন্বয়কারী মো. মঞ্জুরুল ইসলাম। তিনি জানান, রাস্তাটিতে ব্যয় হয়েছে ৫ লাখ ৮৭ হাজার টাকা। এখানে রয়েছে একাধিক মসজিদ, মন্দির, প্রাথমিক বিদ্যালয়।

৩৫ বছর ধরে মাটির রাস্তার দুঃখ, রাস্তা সংস্কার শেষে স্বস্তি ও সন্তুষ্টির কথা জানালেন- ওই এলাকার রিকশা চালক এয়ার আহম্মদ, নেপাল চন্দ্র দাস, এনজিও কর্মী শিপ্রা রাণী দাসসহ অনেকেই। সবার প্রায় একই কথা, মাটির ভাঙ্গারাস্তা দেখে বিয়ের জন্য ভাল সম্বন্ধ ভেস্তে যেত, বর্ষায় সন্তানরা স্কুলে যেতে চাইতো না, নাম সর্বস্ব রাস্তার কারণে মানুষের কটুকথা শুনতে হত।

স্থানীয় বাসিন্দা আবু সুফিয়ান বলেন, এখন পরিস্থিতি বদলে যাচ্ছে। ক’দিন আগেও সড়কটি ভাঙ্গা ও কাদায় ডুবে থাকত। ৮ বছরের ছোট্ট ছেলে বিদ্যালয়ে যেতে চাইতো না। এখন সড়কটি হওয়ায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা আনন্দে বিদ্যালয়ে যায়। অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল, পারিবারিকভাবে বিয়ের সম্বন্ধ এলে অজপাড়াগাঁ হিসেবে চিহ্নিত করে বিবাহ বন্ধনে কেউ সহজে আবদ্ধ হতে চাইতো না।

তিনি বলেন, আমরা যাতায়াত সমস্যার কারণে অন্য এলাকার মানুষের কাছে সামাজিকভাবে হেয় হতাম। এখন সেসব লোক এ পথে চলাচল করছেন।

সোনাগাজীর তিন ইউনিয়ন ও পৌর সীমানা রেখায় হওয়ায় সড়কটি তিন যুগ অবহেলিত ছিল। এর একপ্রান্তে কাশ্মীর বাজার, চরদরবেশ ইউনিয়নের একাধিক হাট, মতিগঞ্জ ইউনিয়ন। অন্যপ্রান্তে সোনাগাজী পৌর এলাকা, জমাদার বাজার, চরচান্দিয়া, ওলামা বাজার। এ সড়ক দিয়ে শিক্ষার্থীসহ একটি পৌরসভা ও তিনটি ইউনিয়নের সংশ্লিষ্ট জনসাধারণের যাতায়াত বেশি।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মোশাররফ হোসেন মিলন জানায়, ১৯৮৮ সালে প্রথম কাঁচা সড়কটি সংস্কার হয়েছিল। তিন ইউনিয়ন ও একটি পৌরসভার সীমান্তবর্তী সড়কটি পরবর্তী দীর্ঘ প্রায় তিন যুগ অবহেলিত ছিল। পরে ২০২১ সালে এটি সলিং করার উদ্যোগ নেয়া হলে ২০২২-২৩ অর্থ বছরে ১ হাজার ১৪০ ফুট রাস্তা সংস্কার করা হয়।

এলজিএসপি-৩ প্রকল্পের আওতায় ফেনীতে ১১২৮টি (স্কিম) মাটির রাস্তা সংস্কারের কাজ হয়েছে বলে জানিয়েছেন প্রকল্পের জেলা সমন্বয়কারী। তিনি জানান, ১৬ কোটি ৭৮ লাখ ৯৩ হাজার ৭৫ টাকা ব্যয়ে উন্নয়নযজ্ঞে উপকারভোগী হয়েছেন ৯ লাখ ২২ হাজার ৭৩ জন।

প্রকল্প প্রসঙ্গে স্থানীয় সরকার উপ-পরিচালক ড. মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম বলেন, ছোট বরাদ্দের প্রকল্পগুলো গ্রামীণ উন্নয়নে বহুমাত্রিক ভূমিকা রাখে। ২২টি খাতে এ বরাদ্দ দেয়া হয়ে থাকে। এমআইএস ব্যবস্থা থাকায় এ প্রকল্পে স্বচ্ছতা ও জবাবদিহিতা রয়েছে।

তিনি জানান, লোকাল গভর্নেন্স সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩) এর আওতায় ২০১৬-১৭ অর্থবছর হতে ২০২১-২২ অর্থবছরে ফেনীর গ্রামীণ উন্নয়নে ৪৭ কোটি ১৫ লাখ ৬ হাজার ৩১৪ টাকা ব্যয় করেছে সরকার।