ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

ক্যান্টনমেন্ট-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়ক ৪ লেনে উন্নীত হচ্ছে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২২  

কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মঙ্গলবার এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ সিদ্ধান্ত হয়।  প্রকল্পটি বাস্তবায়িত হলে কুমিল্লা ও চট্রগ্রামের সঙ্গে সিলেটের যোগাযোগ মসৃণ হবে। এর ফলে কুমিল্লাবাসীর দীর্ঘদিনের দাবি পূরণ হবে। এ মহাসড়ক ব্যবহার করে মালামাল আনা-নেওয়া করবে ভারত।

মঙ্গলবার এনইসি সম্মেলনকক্ষে একনেকের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। সভায় ছয়টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্প একটি। এ জন্য ৭ হাজার ১৮৮ কোটি ৬৬ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৪ হাজার ৩৭৮ কোটি টাকা এবং ২ হাজার ৮১০ কোটি টাকা ভারত থেকে ঋণ নেওয়া হবে। চলতি অর্থবছরেই প্রকল্পের কাজ শুরু হয়ে ২০২৬ সালের জুনে শেষ হওয়ার কথা আছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়কের কুমিল্লার ময়নামতি সেনানিবাস থেকে ব্রাহ্মণপাড়া উপজেলার মিরপুর পুলিশ ফাঁড়ি পর্যন্ত ৪০ কিলোমিটার সড়ক আছে। সড়কটি মাত্র ১৮ ফুট প্রস্থ হওয়ায় মালবাহী যান চলাচলে সমস্যা হয়। সিলেটের পাথর কোয়ারি থেকে কুমিল্লা ও চট্রগ্রামে এই পথ দিয়ে পাথর আনা হয়। সড়কটি সরু (সংকীর্ণ) হওয়ায় বিভিন্ন সময় যান চলাচল ব্যাহত হয়। এ ছাড়া ওই মহাসড়ক দিয়েই কুমিল্লা থেকে সিলেটগামী বাস চলাচল করে থাকে।

দেবীদ্বার নিউমাকের্ট এলাকার বাসিন্দা এ বি এম আতিকুর রহমান বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিকল্প হিসেবে মহাসড়কটি ব্যবহৃত হয়। এ মহাসড়ক দিয়ে কুমিল্লা, চট্টগ্রাম, নোয়াখালী ও চাঁদপুরের বাস সিলেট, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ ও ময়মনসিংহে যাতায়াত করে। গুরুত্ব অনুযায়ী সড়কে এত দিন স্থায়ী কোনো মেরামতের কাজ হয়নি। নতুন প্রকল্পের কারণে সড়কের পরিধি বাড়বে।

জানতে চাইলে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা বলেন, একনেকের সভায় কুমিল্লা–ব্রাহ্মণবাড়িয়া মহাসড়কটি চার লেনে উন্নীত করার সিদ্ধান্ত হয়েছে। এখন মহাসড়কের প্রস্থ হবে ৩৪ দশমিক ৬ মিটার। আখাউড়া স্থলবন্দর থেকে মালামাল নিয়ে এ সড়ক ব্যবহার করবে বিভিন্ন পণ্যবাহী বাহন। ভারত সরকার এ প্রকল্পে ঋণ দেবে।