ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

প্রতি ৭৭৬ জন বন্দির জন্য একজন চিকিৎসক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২০  

দেশের ৬৮টি কারাগারে মোট ৮৬ হাজার ৯৯৮ জন বন্দির চিকিৎসা দেয়ার জন্য নিয়োজিত আছেন ১১২ জন চিকিৎসক। অর্থাৎ, গড়ে প্রতি ৭৭৬ জন বন্দির জন্য রয়েছেন একজন করে চিকিৎসক। সেইসাথে, চিকিৎসকদের ২৯টি পদ এখন শূন্য।

বৃহস্পতিবার হাইকোর্টে জমা দেওয়া এক প্রতিবেদনে এসব তথ্য জানা যায়। 

গত বছরের ৫ নভেম্বরের আগে বন্দিদের চিকিৎসার জন্য মাত্র ১০ জন চিকিৎসক নিয়োজিত ছিলেন। পরে, সরকার কারাগারের জন্য প্রেষণে ১০২ জন চিকিৎসককে নিয়োগ দেয়।

গত বছর ১৮ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান রবিন এই সংক্রান্ত নির্দেশনা চেয়ে রবিন হাইকোর্টে একটি রিট পিটিশন করেন। 

ওই রিটের পরিপ্রেক্ষিতে কারাগার মহাপরিদর্শকের কার্যালয় থেকে আইনজীবী শফিকুল ইসলামের মাধ্যমে এই প্রতিবেদন জমা দেওয়া হয়।

বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এই প্রতিবেদন গ্রহণ করে এক মাস পর এ বিষয়ে শুনানি হবে বলে জানা যায়।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার বলেন, দেশের যেসব জেলার কারাগারে চিকিৎসকদের পদ শূন্য আছে, সে সব জেলার সিভিল সার্জনদের চিকিৎসক নিয়োগ দিতে হাইকোর্ট স্বাস্থ্য অধিদফতরের জন্য একটি নোটিশ জারি করেছেন। 

জানা যায়, কারাগারে ৪০ হাজার ৬৬৪ জন বন্দিকে রাখার ব্যবস্থা থাকলেও, গত বছরের ২৭ আগস্ট পর্যন্ত এই সংখ্যা ছিল ৮৬ হাজার ৯৯৮ জন।