ব্রেকিং:
অসাধু আইপিটিভি: সাংবাদিকতার নামে চাঁদাবাজি! রাস্তা থেকে মাদ্রাসার ছাত্রী অপহরণ, ৯দিন পর উদ্ধার! আড়াই হাজার ইয়াবাসহ পুলিশ সদস্য আটক একবার সুযোগ দিন ১০ বছরের উন্নয়ন ৫ বছরে করবোঃ চেয়ারম্যান প্রার্থী কক্সবাজারের রিসোর্টে চান্দিনার এক নারীর মরদেহ ‘লিঙ্গ ভিত্তিক নির্যাতন প্রতিরোধ’ নিয়ে কর্মশালা কুমিল্লায় একই লাইনে দুই ট্রেন নিয়োগ প্রক্রিয়া কালিমাযুক্ত করতে দেয়া হবে না শেকলবন্দী কলেজছাত্র আগুনে দাহ কু.বি বাস স্টাফের সাথে এ্যাম্বুলেন্স চালকদের সংঘর্ষ নতুন করে ৮৯ লাখ ডোজ টিকার বরাদ্দ পেল বাংলাদেশ নারী নেতৃত্বের নেটওয়ার্ক গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর শাহজালালে করোনার পরীক্ষামূলক পরীক্ষা শুরু ভারতে ছুটছে মিয়ানমারের হাজার হাজার মানুষ মানবকল্যাণের প্রকল্পে সরকার নিজস্ব অর্থায়ন করবে: এলজিআরডিমন্ত্রী মৎস্যজীবীদের স্বার্থেই ইলিশ ধরায় নিষেধাজ্ঞা: প্রাণিসম্পদমন্ত্রী চিতা বিড়ালের ‘বিরল প্রসব’ ফেনীতে লাইসেন্স ছাড়াই চলছে ১৯ হাজার মোটরসাইকেল অপপ্রচার-অপরাজনীতি সত্ত্বেও ডেঙ্গু নিয়ন্ত্রণে সফল হয়েছি অপহৃত দশম শ্রেণির ছাত্রী ৯ দিন পর উদ্ধার, গ্রেফতার ১
  • বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৮ ১৪২৮

  • || ১৪ সফর ১৪৪৩

কুমিল্লায় বেড়েছে উৎপাদন, ছাটাই হয় নি কোন শ্রমিক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২১  

করোনা প্রাদুর্ভাবের কারণে যখন কিছুটা স্থবির হয়ে পড়েছে অর্থনীতির চাকা, বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ছাটা করা হয় হাজার হাজার শ্রমিককে; সে সময়ে ব্যতিক্রমী দৃষ্টান্ত স্থাপন করেছে কুমিল্লা ইপিজেডের কাদেনা স্পোর্টস ওয়্যার লি:। করোনাকালীন এ সময়টাতে উৎপাদন বেড়েছে প্রতিষ্ঠানটিতে। ছাটাই করা হয়নি কোনো শ্রমিককে।

জানা যায়, করোনা ভাইরাসের কারণে বিশ্ব বাণিজ্যের পাশাপাশি বাংলাদেশের ব্যবসায়ও পরেছে নেতিবাচক প্রভাব। তৈরি পোশাকসহ রপ্তানি পণ্য নিয়ে যখন দুশ্চিন্তায় ব্যবাসায়ীরা; তখন ব্যতিক্রমি দৃষ্টান্ত কাদেনা স্পোটর্স ওয়্যার লি:। কুমিল্লা ইপিজেডের ৯টি কারখানায়  প্রায় ৩৮হাজার শ্রমিক কাজ করে। তার মধ্যে সাড়ে ৬ হাজারেরও বেশি শ্রমিক কাজ করে কুমিল্লা কাদেনায় (কাদেনা স্পোর্টস ওয়্যার লি:) । করোনার পূর্বে ২০১৯ সালে যেখানে কাদেনায় শ্রমিক ছিল ৪হাজার ৮০০ করোনা পরবর্তী ২০২১ সালে এসে শ্রমিক সংখ্যা দাড়িয়েচে ৬হাজার ৮০০ তে। শুধু তাই নয় ২০১৯ সালে কাদেনার রপ্তানী ছিল ৫০ মিলিয়ন ও  ২০২০ সালে ৭০মিলিয়ন। ২০২১ সালে রপ্তানির বেড়ে দাড়িয়েছে ১২০ মিলিয়ন। এমনকি গত ২ বছরে কাদেনায় কোন শ্রমিক ছাটাই হয়নি।  

এ বিষয়ে কাদেনা স্পোটর্স ওয়্যার লি: এর উপ-মহাব্যবস্থাপক এনামুল হক জানান, আল্লাহ তায়ালার কাছে শুকরিয়া যে আমরা করোনাকালীন সময়ে আমাদের উৎপাদন অব্যাহত রেখে প্রতিষ্ঠানের রপ্তানি পন্যের ধারাবাহিকতা রক্ষা করতে পেরেছি। আমাদের শ্রমিকদের বেতন ঠিক সময়ে দিতে পারছি। আমাদের কোন শ্রমিককে ছাটাই করতে হয়নি। বরং আমরা নতুন শ্রমিক নিয়োগ দিয়েছি এবং নিয়োগ অব্যাহত রেখেছি।