ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

ফেনীর সব সরকারী হাসপাতালেই মিলবে হাইফ্লো অক্সিজেন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ জুন ২০২০  

২৫০ শয্যা বিশিষ্ট ফেনী জেনারেল হাসপাতালসহ সবকটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই সেন্ট্রাল অক্সিজেন স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এর মধ্যে জেলা সদর ও দাগনভূঞায় দ্রুত বেগে কাজ এগিয়ে চলছে। করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের সেবায় বেসরকারী ভাবে এটি হবে দেশের অনুকরনীয় দৃষ্টান্ত।সেই সঙ্গে স্বাস্থ্য সেবায়ও ফেনী জেলা একধাপ এগিয়ে যাবে বলে সংশ্লিষ্টদের আশাবাদ।

ফেনী জেনারেল হাসপাতাল সুত্রে জানা গেছে, করোনা রোগীদের বিশেষ করে যারা শ্বাস কষ্টে ভূগছেন তাদের নিরবচ্ছিন্ন চিকিৎসাসেবা নিশ্চিত করতে ব্যবহৃত হবে অত্যাধুনিক হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা (অক্সিজেন)। প্রধানমন্ত্রীর সাবেক প্রটোকল অফিসার ও ফেনী ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম ২টি হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা প্রদানের ঘোষণা দেন। চায়নার তৈরি এয়ারবু হাই ফ্লো ন্যাসাল ক্যানুলার প্রতিটির মুল্য ১৫ লাখ টাকা। লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপনেরও উদ্যোগ নেন নাসিম চৌধুরী। জরুরী ভিত্তিতে আগামী কয়েকদিনের মধ্যেই সেটি সরবরাহ করা হবে। এর আগে তিনি ফেনী জেনারেল হাসপাতালে হাই ফ্লো অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে ৯ দশমিক ৬ কিউবিক মিটার ধারণ ক্ষমতা সম্পন্ন ১০টি অক্সিজেন সিলিন্ডার প্রদান করেছেন।এখানে তিনি এধরনের ৪০টি সিলিন্ডার প্রদান করবেন বলে জানা গেছে। হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: ইকবাল হোসেন জানান, সিলিন্ডার দিয়েই শ্বাসকষ্টের রোগীদের সেবা চলছে। চলতি সপ্তাহে শতাধিক রোগীর সেবা দেয়া হয়েছে বলে তিনি জানান।

এদিকে উপজেলা পর্যায়ে সর্ব প্রথম দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেন্ট্রাল অক্সিজেন স্থাপনের কাজ চলছে।এখানে ১০ শয্যার হাই ফ্লো অক্সিজেন ব্যবস্থা চালু করা হবে। উপজেলা পরিষদ চেয়ারম্যান দিদারুল কবির রতনের ব্যক্তিগত অর্থায়নে ঠিকাদারি প্রতিষ্ঠান রবিন এন্টারপ্রাইজ এটি স্থাপনে কাজ করছে। আগামী সোমবারের মধ্যে সম্পূর্ণ কাজ শেষ হবে।

এছাড়া ছাগলনাইয়া উপজেলা পরিষদের অর্থায়নে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও সোনাগাজী উপজেলা চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন উপজেলার ডেডিকেটেড কোবিড হাসপাতাল মঙ্গলকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ শয্যা হাই ফ্লো অক্সিজেন ব্যবস্থা চালু করবেন।একইভাবে ফুলগাজী ও পরশুরামেও ১০ শয্যা হাই ফ্লো অক্সিজেন ব্যবস্থা চালুর হবে বলে সংশ্লিষ্ট সুত্র নিশ্চিত করেছে।

বিএমএ জেলা সভাপতি ডা. সাহেদুল ইসলাম কাওসার জানান, ফেনীর মানুষ যাতে বিনাচিকিৎসায় মারা না যায় সেজন্য প্রধানমন্ত্রীর সাবেক প্রটোকল অফিসার আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম ও এমপি নিজাম উদ্দিন হাজারী স্বাস্থ্যসেবায় যেসকল উদ্যোগ নিয়েছেন তা বাস্তবায়ন হলে দেশের স্বাস্থ্যসেবায় মাইল ফলক হয়ে থাকবে। আশা করা যায়, চলতি মাসের মধ্যেই একে একে সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম এর আওতায় আসবে । যা দেশের অনেক জেলা শহরেও নেই।

সিভিল সার্জন ডা. মো. সাজ্জাদ হোসেন জানান, করোনাকালে সাধারণ মানুষবে সেবা দিতে স্বাস্থ্য বিভাগ নানা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এর অংশ হিসেবে প্রধানমন্ত্রীর সাবেক প্রটোকল অফিসার আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম ও সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর সার্বিক নির্দেশনায় বিএমএ সভাপতি ডা. সাহেদুল ইসলাম কাওসারের সমন্বয়ে ফেনীতে প্রথম উপজেলা সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালু করা হচ্ছে। এতে শ্বাসকষ্টের রোগিরা মৃত্যু থেকে বাঁচতে সহায়ক হবে। তিনি বলেন,ব্যক্তিগত অর্থায়নে বৃহদ প্রকল্প বাস্তবায়ন দেশের স্বাস্থ্য সেবায় নজির হয়ে থাকবে।