ব্রেকিং:
জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নোয়াখালীতে হেরে গেলেন ওবায়দুল কাদের পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ আওয়ামী লীগে স্বজনদের নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার
  • রোববার ১২ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৮ ১৪৩১

  • || ০৩ জ্বিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক গবেষণা সফরে কুবির ৪ শিক্ষার্থী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২  

ঢাকা ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটির উদ্যোগে '৩য় আন্তর্জাতিক গবেষণা সফর-২০২২' এ অংশ নিতে যাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের চারজন শিক্ষার্থী।

অংশগ্রহণকারীরা কুমিল্লা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের (কুবিগস) আহ্বায়ক কমিটির সদস্য। তারা ৮ থেকে ১৮ সেপ্টেম্বর ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন সেমিনার ও আন্তর্জাতিক গবেষণা সম্মেলনে অংশ নিবেন।

সম্মেলনে অংশ নিতে এরই মধ্যে দেশটিতে অবস্থান করছেন কুবি ইংরেজি বিভাগের আনিসুর রহমান ও সাবিরা সুলতানা জলি, নৃবিজ্ঞান বিভাগের জান্নাতুল মাওয়া মীম এবং আইন বিভাগের মাইশা রহমান রোদিতা। বেঙ্গল ইন্সটিটিউট অব পলিটিকাল স্টাডিজ, ভারতের যুগ্ম সম্পাদক ডা. দেবাশীষ নন্দীর পাঠানো ইমেইলে এই তথ্য নিশ্চিত করা হয়।

জানা যায়, ‘দ্য কন্ট্রিবিউশন অব দ্য ট্যুরিজম ইন্ডাস্ট্রি টু শ্রীলঙ্কাস ইকোনমিক ক্রাইসিস’ শীর্ষক গবেষণাপত্র উপস্থাপনা করার জন্য এই নবীন গবেষকরা বেঙ্গল ইনস্টিটিউট অব পলিটিকাল স্টাডিজের (বিআইপিএস) ৫ম বার্ষিক আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করবে।

পাশাপাশি প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, যাদবপুর ইউনিভার্সিটি, আলিয়া ইউনিভার্সিটি এবং হীরালাল মজুমদার মেমোরিয়াল কলেজ ফর উইমেনে শিক্ষা বিনিময় কর্মসূচি করবে। এছাড়াও ৮ দিনের সফরে ভারতের ঐতিহাসিক স্থানগুলি ভ্রমণের সুযোগ পাবে তারা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাড়াও এ সম্মেলনে অংশ নিবেন ঢাকা বিশ্ববিদ্যালয়, বিইউপি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের তরুণ গবেষক ও শিক্ষকবৃন্দ।

কুবি গবেষণা সংসদের আহবায়ক আনিসুর রহমান বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গবেষণা সংসদের মাধ্যমে আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একটি গবেষণা বান্ধব পরিবেশ গড়ে তুলতে চাই। গবেষণায় অবদান রাখার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছি আমরা। এরই ধারাবাহিকতায় ঢাবি গবেষণা সংসদ সহ এবার আমরা কুবি গবেষণা সংসদের চারজন যাচ্ছি ভারতে।

এ বিষয়ে কুবি গবেষণা সংসদের মোডারেটর ড. জান্নাতুল ফেরদৌস বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণামুখী করতে আমরা কাজ করছি। আন্তর্জাতিক সম্মেলনে কুবি গবেষণা সংসদের সদস্যরা অংশ নিতে যাচ্ছে, যা বেশ আনন্দের। এর মধ্যে দিয়ে শিক্ষার্থীরা নিজেদের দক্ষ করে গড়ে তুলবে এবং বিশ্ববিদ্যালয়কে বিশ্ব দরবারে তুলে ধরবে বলে আমরা আশাবাদী।

উল্লেখ্য, ডেমোক্রেসি এন্ড পপিউলিস্ট ডিসকোর্স ইন টুয়েন্টি ফাস্ট সেঞ্চুরি’ থিমের এই কনফারেন্সটি আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত কলকাতায় অনুষ্ঠিত হবে। এ গবেষণা সফরের মূল লক্ষ্য জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে নেটওয়ার্কিং, সমন্বয়, যোগাযোগ স্থাপনের মাধ্যমে গবেষক ও গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে তরুণ গবেষকদের সুসম্পর্ক স্থাপন করা বলে জানান আয়োজকেরা।