ব্রেকিং:
নোয়াখালীতে হেরে গেলেন ওবায়দুল কাদের পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ আওয়ামী লীগে স্বজনদের নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার নোবিপ্রবিতে চালু হলো প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ
  • শুক্রবার ১০ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৭ ১৪৩১

  • || ০১ জ্বিলকদ ১৪৪৫

সব নথিপত্র পুড়িয়ে আলবেনিয়া ছাড়লেন ইরানি কূটনীতিকরা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২  

নির্দেশ অনুযায়ী আলবেনিয়া ছেড়েছেন ইরানের সকল কূটনীতিক। চলে যাওয়ার আগে সকল নথিপত্র পুড়িয়ে ফেলেন তারা। সাইবার হামলার অভিযোগে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছিল আলবেনিয়া।

বুধবার (৭ সেপ্টেম্বর) এই ঘোষণা দেয়ার পর ইরানি কূটনীতিক এবং দূতাবাসের কর্মীদের ২৪ ঘণ্টার মধ্যে দেশত্যাগের নির্দেশ দিয়েছেন আলবেনিয়ার প্রধানমন্ত্রী এদি রামা।

এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার ভোরে আলবেনিয়া ছেড়েছেন ইরানের কূটনীতিকরা। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মূলত গত জুলাইয়ে আলবেনিয়ায় এক সাইবার হামলার ঘটনা ঘটে। দীর্ঘ তদন্তে সেই হামলার সঙ্গে ইরান জড়িত বলে প্রমাণ পায় আলবেনিয়া কর্তৃপক্ষ। এরপরই বুধবার ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় পূর্ব ইউরোপের এই দেশটি।

আলবেনিয়ার ঘনিষ্ঠ মিত্র ওয়াশিংটনও জুলাইয়ের সেই সাইবার হামলার জন্য ইরানকে দোষারোপ করে এবং প্রতিশ্রুতি দেয় যে, মার্কিন মিত্রের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ এমন কর্মকাণ্ডের জন্য ইরানকে জবাবদিহি করতে আরো পদক্ষেপ নেয়া হবে।

এদিকে, কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্তের তীব্র নিন্দা জানানোর পাশাপাশি এই পদক্ষেপের জন্য আলবেনিয়ার দাবি ‘ভিত্তিহীন’ বলে অভিহিত করেছে তেহরান।

২০১৪ সাল থেকে আলবেনিয়া ও ইরানের মধ্যে সম্পর্কে উত্তেজনা বিরাজ করছিল। সেসময় পিপলস মুজাহিদিন অর্গানাইজেশন অব ইরান নামে নির্বাসিত একটি বিরোধী দলের প্রায় ৩ হাজার সদস্যকে আলবেনিয়া আশ্রয় দিলে এই উত্তেজনা দেখা দেয়। ইরানি এই দলটির ফার্সি নাম মুজাহিদিন-ই-খালক।

আলবেনিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ইরানি দূতাবাসটি মাত্র ২০০ মিটার (গজ) দূরে অবস্থিত। ইরানি কূটনীতিকরা সেখান থেকে চলে যাওয়ার পর বৃহস্পতিবার সকালে দূতাবাস ও আশপাশের এলাকা ছিল শান্ত।