ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

৯ লাখ গৃহহীনদের ঘর দিচ্ছে সরকার

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২১  

মুজিববর্ষে গৃহহীনদের ঘর দেয়ার রেকর্ড গড়তে যাচ্ছে সরকার। প্রথম দফায় চলতি মাসেই ৬৬ হাজার পরিবারকে বাসস্থান হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এ বছরেই, মুজিববর্ষের উপহার হিসেবে আশ্রয়ন প্রকল্পের আওতায় ঘর পাবে আরো এক লাখ পরিবার। প্রকল্প পরিচালক জানিয়েছেন, আগামী বছরের মধ্যে ৯ লাখ গৃহহীনকে এ সুবিধা দিতে কাজ করছেন তারা।

১১ বছর আগে রাবেয়াকে ফেলে চলে যান স্বামী। মেয়ে শ্রাবন্তীকে নিয়ে বেঁচে থাকার লড়াইয়ে ৫০০ টাকা বেতনে নিতে হয় স্কুলের আয়ার চাকরি। পরের জমিতে এই জীর্ণ ঘরেই থাকছে মা-মেয়ে। ঝড়-বৃষ্টি, শীতের কষ্টে শ্রাবন্তীর প্রশ্ন কেন তাদের এই দুরাবস্থা?


করোনার কারণে বাতিল হয়েছে মুজিববর্ষের বর্ণাঢ্য আয়োজন। তবে বিত্তহীনদের জীবনে স্বস্তি ফেরাতে নানা উদ্যোগ নিয়েছে সরকার।

এর অংশ হিসেবেই জমি-ঘর কিছুই নেই এমন প্রায় তিন লাখ পরিবারকে বাড়ি করে দিচ্ছে সরকার। পাশাপাশি জমি আছে তবে ঘর নেই, এমন ৬ লাখ পরিবার পাবে বাসস্থান।

স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের নিয়ে কমিটি করে জেলা-উপজেলা পর্যায়ে করা হয়েছে গৃহহীনদের তালিকা। আশ্রয়ন প্রকল্পের আওতায় দুই শতাংশ জমির ওপর প্রথম পর্যায়ে ৬৫ হাজার ৭শ ২৬টি বাড়ি নির্মাণে সরকারের খরচ হচ্ছে ১১শ ২৪ কোটি টাকা। বাড়িপ্রতি খরচ এক লাখ ৭১ হাজার।

ইটের তৈরি একতলা টিনশেডের প্রতিটি ইউনিটে থাকছে দুটি থাকার কক্ষ, বাথরুম ও রান্নাঘর।