ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

৫০ বছরে বাংলাদেশ: শিক্ষার্থীদের ভাবনা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২১  

স্বাধীনতার পঞ্চাশ বছর অতিক্রম করেছে বাংলাদেশ। ৫০-এ বাংলাদেশের চাওয়া পাওয়ার হিসাব পুরোপুরি মিলবে না। তবে আগামীর বাংলাদেশকে নিজের মতো দেখতে চায় বর্তমান তারুণ্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের সেই স্বপ্নের কথাসহ আরো বিস্তারিত। 

এমন বাংলাদেশ চাই— যেখানে থাকবে না দুর্নীতি ও স্বজনপ্রীতি। যোগ্যতার সর্বোচ্চ মূল্যায়ণ করা হবে। শিক্ষায় থাকবে পর্যাপ্ত বাজেট। যেখানকার মানুষকে চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়া লাগবে না। থাকবে না ধনী-গরীবের ভেদাভেদ। কৃষকদের সোনালী অতীত আবারও ফিরে আসবে। 

রাজন হোসেন
জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, 
ঢাকা বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশের অর্জন অনেক। পৃথিবীর বৃহত্তম পদ্মা সেতু হচ্ছে এখানে। একই সাথে চলছে মেট্রোরেল প্রকল্প, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, পায়রা বন্দর নিমার্ণের মতো মেগা প্রকল্প। সুবর্ণজয়ন্তীতে জাতি যা পেয়েছে তা গৌরবের। তবে অপ্রাপ্তিও রয়ে গেছে। যানজট, ধর্ষণ, বাল্যবিবাহ, মাদকদ্রব্য কেনা-বেঁচা, নারী নির্যাতন, দ্রব্য মূল্যের উর্ধগতি। 

শ্রুতি বিশ্বাস কাব্য
ম্যানেজমেন্ট বিভাগ 
ঢাকা বিশ্ববিদ্যালয়।  

শোষণমুক্ত অসাম্প্রদায়িক দেশ গড়তে হবে। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ হয়ে উঠুক বাংলাদেশ। দেশের মানুষের সেবা আগে, পরে অতিথি। সবাইকে ক্ষুদ্র ব্যক্তিস্বার্থ ত্যাগ করে বৃহত্তর স্বার্থে কাজ করতে হবে। জনমতকে প্রাধান্য দিতে হবে। শিক্ষিত বেকারকে জনসম্পদে পরিণত করতে হবে। 

মুশফিকুর রহমান, 
ফলিত গণিত বিভাগ,
ঢাকা বিশ্ববিদ্যালয়।  

দেশে নারীরা এখনও পায়নি নিশ্চিত নিরাপত্তা। দেশে নাই সুষ্ঠু নিয়োগ ব্যবস্থা, বঞ্চিত হচ্ছে যোগ্যরা। বাংলাদেশ চায় গণতন্ত্রের সঠিক ব্যবহার। যেখানে থাকবে স্বচ্ছতা ও জবাবদিহিতা৷ নিরাপদ ও ভেজালমুক্ত খাদ্য, মানবাধিকার নিশ্চিতকরণ ও সুষ্ঠু রাজনৈতিক ব্যবস্থা। 

সুমাইয়া আক্তার শাকিরা, 
উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগ, 
ঢাকা বিশ্ববিদ্যালয়।

দেশের সব মানুষের কাছে পৌঁছে যাক শিক্ষা। উন্নয়ন হোক টেকসই, পরিকল্পনা হোক সুদূরপ্রসারী। যেখানে থাকবে না অন্যায়, অবিচার ও বৈষম্য।স্বাধীনতার ৫০ বছরে দেশের মানুষ প্রকৃতার্থে শিক্ষিত হয়ে উঠুক। বিদ্বেষ ভুলে এক হয়ে টেকসই অর্থনীতির দেশ গঠনে কাজ করুক। 

মো. আল-আমিন,
সমুদ্রবিজ্ঞান বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়।