ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

১২ টাকা কেজিতে তুরস্ক থেকে আসছে কয়েক হাজার মেট্রিক টন পেঁয়াজ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২০  

দেশের বাজারে পেঁয়াজের অস্থির পরিস্থিতিতে তুরস্ক থেকে প্রতি কেজি ১ লিরা বা ১২ টাকা দরে কয়েক হাজার মেট্টিক টন পেঁয়াজ দেশে আসছে। 

জানা গেছে, চট্টগ্রাম সমুদ্রে বন্দর দিয়ে  চীন, তুরস্ক, মিশর ও মিয়ারমার থেকে প্রায় সাড়ে ৫৭ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসছে। এসব পেঁয়াজ বাজারে আসলে ৪০ টাকা কেজি দরে বিক্রি করা সম্ভব বলে জানিয়েছেন আমদানিকারকেরা।

এদিকে ভারত পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দেয়ার পরই খাতুনগঞ্জে ভারতীয় পেঁয়াজের দর কেজিতে ২৫ থেকে ৩০ টাকা বেড়ে যায়। 

এ প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিদফতরের সহকারী পরিচালক মোহাম্মদ হাসানুজ্জামান জানান, সংকটের জন্য নয় বরং বন্দর কেন্দ্রিক ৫০ আমদানিকারকের সিন্ডিকেটের কারণেই বেড়েছে পেঁয়াজের দাম।

গেল তিন মাসে চট্টগ্রাম সমুদ্র বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি হয়েছে ১ হাজার ৮২ মেট্রিক টন। আগামী এক সপ্তাহের মধ্যেই এই সমুদ্র বন্দর দিয়ে চীন, তুরস্ক এবং মিশর থেকে আমদানি করা সাড়ে ৫৭ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসছে বলে জানিয়েছেন চট্টগ্রাম সমুদ্র বন্দরের উপ-পরিচালক ড. মোহাম্মদ আসাদুজ্জামান বুলবুল। এসব পেঁয়াজ বাজারে আসলে ৪০ টাকা কেজি দরে বিক্রি করা সম্ভব বলে জানালেন আদমানিকারকেরা।

এদিকে ভারত থেকে পেঁয়াজ রফতানি বন্ধের খবরে খাতুনগঞ্জসহ বিভিন্ন স্থানে হঠাৎ করেই বেড়ে যায় সব ধরণের পেঁয়াজের দাম। গত ১৬ সেপ্টেম্বর থেকে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে অভিযান পরিচালনা শুরু করেছে ভোক্তা অধিকার অধিদফতর।