ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

হাতিয়ায় বাঁধ ভেঙে ২৫ গ্রাম প্লাবিত

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২২ আগস্ট ২০২০  

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় ৩ দিনের টানা বর্ষণ ও অস্বাভাবিক জোয়ারের পানিতে বেড়িবাঁধ ভেঙে ৮টি ইউপির ২৫টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে ভেসে গেছে বসতবাড়ি, পুকুরের মাছ; নষ্ট হয়েছে পাকা আউশ ধান। 

স্থানীয়রা জানায়, বুধবার থেকে শুরু হওয়া টানা বর্ষণ ও অস্বাভাবিক জোয়ারের পানিতে হাতিয়া উপজেলার নিঝুমদ্বীপ, সোনাদিয়া, তমরদ্দি, সূখচর, চরঈশ্বর, নলচিরা, হরনী ও চানন্দী ইউপির প্রায় ২৫টি গ্রাম প্লাবিত হয়েছে।

ভুক্তভোগীরা অভিযোগ করেন, এ বছর বেড়িবাঁধ মেরামত না করায় ঘূর্ণিঝড় আম্পান পরবর্তী সময়ে জোয়ারের পানিতে এলাকাগুলো সহজে প্লাবিত হয়। এছাড়া নতুন করে সোনাদিয়া ইউপির মাইজচরা ও তমরদ্দি ইউপির ক্ষিরোদিয়া গ্রামে বেড়িবাঁধ ভেঙে নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। এ সময় জোয়ারের  স্রোতে  প্রায় ৫০টি পরিবারের বসতঘর ভেসে যায়। অনেকে খোলা আকাশের নিচে বসবাস করতে দেখা যায়।

এদিকে আম্পান পরবর্তী ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ মেরামত না করায় সূখচর ইউপির চরআমান উল্যা, বৌ বাজার, চেয়ারম্যান বাজার, নলচিরা ইউপির তুপানিয়া, নলচিরা ঘাট এলাকা, চরঈশ্বর ইউপির তালুদার গ্রাম, ফরাজী গ্রাম, ৭ নম্বর গ্রাম, মাইচচা মার্কেট এলাকা প্লাবিত হয়। এসব এলাকার প্রায় ২০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

চরইশ্বর ইউপি সদস্য কামরুল ইসলাম জানান, জোয়ারের পানিতে অনেকের বসতবাড়ি ডুবে গেছে। ভেসে গেছে পুকুরের মাছ। অনেকে খোলা আকাশের নিচে বসবাস করছে। নলচিরা ঘাটের ৫টি দোকান জোয়ারের পানিতে ভেসে গেছে।   

নিঝুম দ্বীপের স্থানীয়রা জানান, দ্বীপে বেড়িবাঁধ না থাকায় জোয়ারের পানিতে ৫ ফুট পানির নিচে তলিয়ে গেছে দ্বীপের অধিকাংশ এলাকা। এতে ঘেরের মাছ ছাড়াও ফসলের অনেক ক্ষতি হয়েছে।

হাতিয়া ইউএনও মো. রেজাউল করিম জানান, দ্রুত বেড়িবাঁধ মেরামতের জন্য জেলা প্রশাসনের মাধ্যমে পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।