ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

হাতিয়ার রাজনীতিতে আসছে পালা বদল

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৯  

বহুল প্রতীক্ষিত হাতিয়া উপজেলা আওয়ামী লীগের কাউন্সিল ও ত্রিবার্ষিক সম্মেলন আগামী কাল ১৯ অক্টোবর সকাল ১০ টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্মেলনকে ঘিরে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। এতে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন গুলোর নেতা-কর্মীদের মাঝে ব্যাপক প্রাণচাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ইতোপৃর্বে হাতিয়া উপজেলার ১১টি ইউনিয়ন, ওয়ার্ড ও পৌরসভার নতুন কমিটি গঠন করা হয়েছে এবং উপজেলা সম্মেলনকে কেন্দ্র করে ৪৫৪ জন কাউন্সিলর নির্ধারণ করা হয়। এরমধ্যে মহিলা কাউন্সিলর রয়েছেন ৯ জন।
সর্বশেষ কবে হাতিয়া উপজেলা শাখা আওয়ামী লীগের কমিটি হয়েছিল, নতুন প্রজন্মের অনেক নেতাই তা জানেন না।  কেউ বলছেন ১৪ বছর আগে,আবার কেউ বলছেন ১৭ বছর আগে আবার কেউ বলছেন জানি না। নির্দিষ্ট করে দিন তারিখ তো দূরের কথা,বছর বা মাসের কথাও অনেকে জানেন না। হাতিয়া উপজেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন হয়েছিল ২০০৪ সালের জানুয়ারিতে। এ সময় প্রধান অতিথি হিসেবে বেগম মতিয়া চৌধুরী উপস্থিত ছিলেন। এ সম্মেলনে মো.ওয়ালী উল্যাহ সভাপতি এবং তার ভাতিজা মহিউদ্দিন আহাম্মদ সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এর আগে মো.ওয়ালী উল্যাহ ও মো.কেফায়েত উল্যাহ যথাক্রমে দলের উপজেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন। ২০০৪ সালের কমিটি দীর্ঘ ১৫ বছর দায়িত্ব পালন করে আসছেন। এরই মধ্যে এ কমিটির ১০/১২ জন সদস্য মারাও গেছেন।
দীর্ঘ সময় পর অনেক জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে  দলীয় হাইকমান্ডের নির্দেশে কাল এ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।  উক্ত সম্মেলন উদ্বোধন করবেন নোয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি খায়েরুল আনম সেলিম। এতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি, বিশেষ অতিথি থাকবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও পানি সম্পদ উপ মন্ত্রী এ.কে.এম এনামুল হক শামীম এমপি এবং বাংলাদেশ আওয়ামীলীগের সদস্য এস.এম কামাল হোসেন। অনুষ্ঠানে প্রধান বক্তা থাকবেন নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী এমপি । বিশেষ বক্তা থাকবেন নোয়াখালী জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সাবেক এমপি মোহাম্মদ আলী, ফরিদা খানম সাকী এমপি ও স্থানীয় এমপি আয়েশা ফেরদাউস। হাতিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক ওয়ালী উল্যাহর সভাপতিত্বে উক্ত সভা পরিচালনা করবেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ মহি উদ্দিন আহমেদ।
আগামীকাল  অনুষ্ঠিত সম্মেলনকে সফল করার লক্ষ্যে  সাবেক এম.পি মোহাম্মদ আলীর বাসায় রবিবার উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভাও অনুষ্ঠিত হয়েছে। সম্মেলন সফল ও সার্থক করার লক্ষ্যে বিভিন্ন রকম পরিকল্পনা ও দিক নির্দেশনা নিয়ে প্রতিদিনই সাবেক এম.পি মোহাম্মদ আলীর বাসায় অনানুষ্ঠানিক বৈঠকে বসছে স্থানীয় নেতা-কর্মীরা। বর্ণাঢ্য এ সম্মেলনে যোগ দিতে উপজেলার ১১টি ইউনিয়ন ও পৌরসভার ০৯টি ওয়ার্ড আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা নানা প্রস্তুতিও নিয়েছেন।
বিগত কমিটি দিয়ে কোন রকমে জোড়া তালি দিয়ে ১৫ বছর ধরে ঢিমেতালে চলছিল উপজেলা আওয়ামী লীগের কার্যক্রম। নানান উত্থান-পতন, সৃষ্ট গ্রুপিং, গ্রুপিংকে পুঁজি করে তৃতীয় পক্ষের উস্কানিতে একে অন্যের বিরুদ্ধে মামলা-হামলা, সংঘর্ষ, খুন ইত্যাদির কারণে বিভিন্ন সময়ে সাংগঠনিক কাজে বিঘ্ন সৃষ্টির পাশাপাশি দলীয় কোন্দলে দীর্ঘদিন হাতিয়ায় অশান্তি বিরাজ করে। অবশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ও দলীয় হাইকমান্ডের উদ্যোগে অতিতের সকল ভেদাভেদ ভুলে সাবেক সংসদ সদস্য মোহাম্মদ আলীর প্রচেষ্টায় বছরাধিক সময় আগে দলীয় গ্রুপিং এর নিরসন হলে এখানকার আওয়ামী লীগের সুদিন ফিরে আসে এবং জনগনও এখন রাতে দরজা খুলে ঘুমাতে পারছে। তাছাড়া বর্তমানে হাতিয়া উপজেলায় আওয়ামী লীগ স্বাধীনতার পর থেকে আজ অতীত রেকর্ড ভঙ্গ করে একটি শক্তিশালী অবস্থানে রয়েছে বলে প্রতীয়মান হচ্ছে। তাই এ মুহূর্তে প্রয়োজন উভয় গ্রুপের সমন্বয়ে একটি যোগোপযোগী নতুন কমিটি যাঁদের বলিষ্ঠ নের্তৃত্বে রচিত হবে আগামীর সমৃদ্ধ হাতিয়ার ভীত এবং  হাতিয়ায় ফিরে আসবে শান্তি, উন্নয়ন ও সাংগঠিক শৃংখলা।
দলের দুগ্রুপের সমর্থকদের মধ্যে প্রায় ২০ বছর ধরে চলমান দ্বন্দ্ব সংঘাত ও গ্রুপিং এর অবসান ঘটিয়ে ১৫ বছর পর হাতিয়া উপজেলা আওয়ামী লীগের  বৃহৎ পরিসরে ও সু-সংগঠিত পরিবেশে এবারের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ কারণে এবারের সম্মেলন নতুন মাত্রা পেয়েছে । নেতা-কর্মীদের মাঝেও ব্যাপক উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়েছে। চারদিকে সাজ সাজ রব এবং পোষ্টার, ব্যানার ও তোরণে চেয়ে গেছে পুরো উপজেলা। আগামী ৩ বছরের জন্য কে হচ্ছেন হাতিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক তা নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই। বর্তমান সভাপতি অধ্যাপক ওয়ালী উল্যাহ দীর্ঘ ৩ যুগ ধরে সভাপতির দায়িত্ব পালন করেছেন। বয়সও  এখন ৭৫ প্রায়। তাই এখন আর উনার চাওয়া-পাওয়া নেই। তবুও তার অনুসারীরা চাচ্ছেন তিনি আগামী সেশনেও সভাপতির দায়িত্ব পালন করুক। তবে একাধিক বিশ্বস্থ সূত্রে জানা গেছে, অধিকাংশ কাউন্সিলর সাবেক এমপি মোহাম্মদ আলীকে সভাপতি ও বর্তমান সাধারণ সম্পাদক মহি উদ্দিন চেয়ারম্যানকে পুনরায় সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত করার পক্ষে। সভাপতি পদে মোহাম্মদ আলী অপারগতা জানালে তারই সহধর্মিনী দুই বারের নির্বাচিত এমপি আয়েশা ফেরদাউসই সভাপতি নির্বাচিত হতে পারেন।