ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

হাত-পায়ে জ্বালাপোড়া? জেনে নিন কারণ ও করণীয়

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ অক্টোবর ২০১৯  

অনেকেরই হাত ও পায়ের তালুতে জ্বালাপোড়া অনুভূত হয়। এই সমস্যাটি বিশেষ করে রাতে বিছানায় গেলে বেশি দেখা যায়। এই সমস্যায় বেশি ভোগেন নারীরা।
দেখা যায় শীতের সময় ঠাণ্ডায় হিম হয়ে গেলেও হাত ও পা কম্বল বা লেপের ভেতরে রাখা সম্ভব হয় না। আবার কিছুক্ষণ পর পর হাত-পা ভিজাতে হয়। অনেক কারণে আমাদের শরীরে বিশেষ করে হাত ও পায়ের তালুতে জ্বালাপোড়া অনুভূত হতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক হাত-পায়ে জ্বালাপোড়া করার কিছু কারণ-

১. স্নায়ুজনিত কারণে আক্রান্ত অংশের স্নায়ুর ওপর চাপ লেগে থাকলে।

২. বিভিন্ন ধরনের হরমোন আমাদের শরীর নিয়ন্ত্রণ করে থাকে। বিশেষ করে নারীদের মেনোপোজ-পরবর্তী সময়ে শরীরে হরমোনের তারতম্য ঘটে। তখন এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

৩. ডায়াবেটিসজনিত কারণে যারা দীর্ঘদিন যাবৎ ডায়াবেটিস রোগে ভুগছেন বা ডায়বেটিস নিয়ন্ত্রণে থাকে না, এই রোগীদের পেরিফেরাল নিউরোপ্যাথি বা ডায়বেটিক নিউরোপ্যাথি দেখা যায়।

৪. ভিটামিন বা মিনারেলের অভাবে কিছু কিছু ভিটামিন বা মিনারেলের অভাবে এই ধরনের সমস্যা দেখা যায়। যেমন থায়ামিন, পাইরিডক্সিন, সাইনোকোবালসিন, ক্যালসিয়াম, ভিটামিন-ডি, ইত্যাদির অভাবে অনেক ক্ষেত্রে হাত ও পায়ের তালুতে জ্বালাপোড়া অনুভূত হতে পারে।

করণীয়
বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হয়ে রোগের সঠিক কারণ নির্ণয় করা, এক্ষেত্রে চিকিৎসক রোগীর ইতিহাস জেনে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করার মাধ্যমে রোগ নির্ণয় করে চিকিৎসা দিয়ে থাকেন। আরো একটি উপায় হলো-

রসুন পানি
অনেক স্বাস্থ্যগুণ সমৃদ্ধ রসুন আমাদের হাত-পায়ের জ্বালাপোড়াভাব কমাতে রসুন বেশ কার্যকর।এজন্য রসুন কুচি কুচি করে কেটে নিয়ে পানির সঙ্গে মিশিয়ে হালকা কুসুম গরম করে সেই পানিতে হাত-পা বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এতে হাত-পায়ের জ্বালাপোড়া ভাব অনেক কমে যাবে।