ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সৌদিতে প্রথমবারের মতো ছেলেদের স্কুলে নারী শিক্ষক!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০১৯  

প্রথমবারের মতো সৌদি আরবে ছেলেদের স্কুলে ক্লাস নিবেন নারী শিক্ষকরা। এর আগে সরকারি স্কুলগুলোতে নারীর শিক্ষকরা ছেলেদের কোনো ক্লাস নিতে পারতেন না। 

সৌদির ১ হাজার ৪শ ৬০টি সরকারি স্কুলে এখন থেকে ছেলেদের ক্লাস নেবেন নারী শিক্ষকরা। খবর: আরব নিউজ  

শিক্ষা বোর্ডের সহকারি সাধারণ পরিচালক সুয়াদ আল মানসুর বলেন, এই প্রকল্পের প্রধান লক্ষ্য শিক্ষা ব্যবস্থায় দক্ষতা বৃদ্ধি এবং শিক্ষাক্ষেত্রে প্রতিটি শিশুর সমান অধিকার নিশ্চিত করা। নারীরা পুরুষ শিক্ষকদের তুলনায় ছোট শিশুদের বেশি নিয়ন্ত্রণ করতে পারেন।

তিনি আরো বলেন, শিশু বয়সটা একজন মানুষের ব্যক্তিত্ব গঠনের জন্য গুরুত্বপূর্ণ সময়। এ সময় একটি শিশু যা শিখবে সেটার প্রভাবই তার পরবর্তী জীবনে পড়বে। নারী শিক্ষকরা শিশুদের প্রতি অনেক বেশি বন্ধুত্বপূর্ণ আচরণ করেন এবং ভয়ভীতি কম দেখান। এটা শিশুদের বিকাশের জন্য খুব গুরুত্বপূর্ণ।

কিন্ডারগার্টেন থেকে প্রাথমিকে যাওয়ার পর অনেক ছেলে শিশুই নানা ধরনের সমস্যার মুখোমুখি হয়। তাদের এই প্রতিবন্ধকতা দূর করবে নতুন এই প্রকল্প। নারী শিক্ষকরা শিক্ষাদান করলে তাদের অভিজ্ঞতা আরো বেশি ফলপ্রসূ হবে। তারা মাতৃত্বের ছায়ায় শিক্ষাগ্রহণ করবে পারবে। ফলে লেখাপড়া নিয়ে তাদের কোনো ভয় বা আতঙ্ক থাকবে না।

তবে সৌদির অনেক বেসরকারি স্কুলে কয়েক দশক ধরেই প্রাইমারি লেভেলে নারী শিক্ষক দিয়েই শিশুদের শিক্ষাদান করা হচ্ছে।

আল মানসুর বলেন, প্রাক প্রাথমিক স্কুলের আওতায় কিন্ডারগার্টেনে ছেলে এবং মেয়েদের বয়স চার থেকে পাঁচ বছর। আর প্রথম তিনটি প্রাথমিক গ্রেডে শিশুদের বয়স ৬ থেকে ৮ বছর। 

তিনি বলেন, প্রাইমারি গ্রেডে ছেলে-মেয়েদের এক সঙ্গে কোনো ক্লাস হবে না। তাদের ক্লাসরুম, টয়লেট এবং অন্য সুযোগ-সুবিধা সব আলাদা থাকবে।

শিক্ষা মন্ত্রণালয় বলছে, নারী শিক্ষকরা ১৩ দশমিক ৫ শতাংশ ছেলে শিশুকে শিক্ষাদান করবেন। এতে শিক্ষাক্ষেত্রে ৫৩৩ মিলিয়ন ডলার কম খরচ হবে।

প্রাক প্রাথমিকের শিক্ষক মারিয়াম আল জাহরানি ২২ বছর ধরে শিক্ষকতা করছেন। তিনি বলেন, ছেলে শিশুদের জন্য একজন নারী শিক্ষক অনেকটাই মায়ের মতো।