ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সোনাইমুড়ীতে পুত্র, পুত্রবধূ ও কন্যার অবহেলায় মুক্তিযোদ্ধা দম্পতি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১ জানুয়ারি ২০২০  

সোনাইমুড়ীতে নিঃসন্তান বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম দাম্পত্য জীবনে পালিত পুত্র, পুত্রবধু ও কন্যার অবহেলায় মানবেতর জীবন করছেন। উপজেলার পূর্ব কাশিপুর গ্রামে মৃত হাজী নুর মিঞার ছেলে বীর মুক্তিযোদ্ধা আবুল কাাশেমের (নেতা কাশেম) পরিবারে এ পরিস্থিতি বিরাজ করছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, এই মুক্তিযোদ্বা নিঃসন্তান হওয়ায় ছোট ভাইয়ের এক পুত্র ও কন্যাকে শিশু অবস্থা থেকে লালন-পালন করেন । তিনি প্রথম যৌবনে চন্দ্রঘোনা পেপার মিলে চাকুরি করে উপার্জিত অর্থ দিয়ে চট্টগ্রাম ফলমন্ডিতে ফলের আমদানী–রপ্তানি ব্যবসার সাথে জড়িত হন । সেই সময় তিনি ব্যবসার আয় ও ব্যাংক থেকে ঋণ নিয়ে চট্টগ্রামের হালিশহর মৌসুমী এলাকায় জায়গা নিয়ে পাঁচ তলা বিশিষ্ট বাড়ি করেন । ইতিমধ্যে গত ২০১৪ সালের মার্চে তাঁর নিঃসন্তান প্রথম স্ত্রী জাহানারা বেগম মারা যান । তিনি একই বছরে মে মাসে দ্বিতীয় স্ত্রী হিসেবে আরেক বিধবা নিঃসন্তান হালিমা বেগমের সাথে বৈবাহিক বন্ধনে আবদ্ধ হন। পারিবারিক জীবনে তাদের নবজীবনে স্বামী-স্ত্রীর মধ্যে কোন কলহ-বিবাদ না থাকলেও বাধা হয়ে দাড়ায় পালিত পুত্র হাছান বিন কাউছার, পূত্র বধু মিশু ও মেয়ে হাছিনা। তারা সু-কৌশলে চট্টগ্রামের ব্যবসা, বাড়ি ও সম্পত্তি নিজেদের নামে করায়ত্ব করে। পালিত পিতা ও দ্বিতীয় মাতাকে অবহেলার চোখে দেখতে শুরু করে । ইতিমধ্যে বাড়ির সমস্ত সম্পত্তি পালিত পুত্র কাউসার মুক্তিযোদ্ধা আবুল কাশেমকে পুষলিয়ে স্ত্রীর মতের বিরুদ্ধে দলিল সৃজন করে নেয়ার অভিযোগ পাওয়া যায় । উল্লেখ্য বীর মুক্তিযোদ্ধার প্রাপ্ত মাসিক ভাতা ও চাকুরির স্থল থেকে এককালিন সম্মানীর সমস্তই পালিত পুত্র ও পুত্রবধুর পেছনে ব্যয় হয়ে আসছে। তবুও মুক্তিযোদ্ধা আবুল কাশেমের পকেটে ঔষধের টাকা ও নূন্যতম পকেট খরচ মিলছে না। স্ত্রীর দৈনন্দিন খাওয়া-পরার ব্যয়ভার বহন করে না তার পালিত পুত্র। এমতাবস্থায় মুক্তিযোদ্ধার ভাগিনা সফিকুল ইসলামের আর্থিক সহযোগিতা তারা পেয়ে আসছেন বলে জানা যায়। এই বিষয়ে বীরমুক্তিযোদ্ধা আবুল কাশেম দীর্ঘদিন থেকে অনেক অভাব-অভিযোগ নিজের মধ্যে দমিত করে রাখলেও হঠাৎ মুখ খোলেন তার স্ত্রী হালিমা বেগম ।

স্ত্রী হালিমা বেগম জানান, পালিত পুত্র কাউসারের স্ত্রী মিশু তাকে একাধিকবার মারধর করতে উদ্ধত্য হয় । তার ভাতরুমের পানি সরবরাহ বন্ধ করে দেয় । ঘরের দরজায় মল ত্যাগ করায় ও আবর্জনা ফেলে রাখে। তার সামনে থেকে ভাতের পাতিল ও প্লেট কেড়ে নিয়ে যায়। বর্তমানে অসুস্থ হালিমার চিকিৎসার ব্যবস্থা নেই। রাতে শীত যাপনে গরম কম্বল নেই। শীতে হালিমার গলার স্বর ভেঙ্গে গেছে। চা খাওয়ার টাকা নেই বীর মুক্তিযোদ্ধার পকেটে। এমতাবস্থায় মানবেতর জীবনযাপন করছে এই দম্পত্তি ।