ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সেনাবাহিনী-বিজিবির চেষ্টায় বান্দরবানের সঙ্গে যোগাযোগ স্বাভাবিক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ জুলাই ২০১৯  

টানা বৃষ্টিতে পাহাড় ধসে পড়ে গত ৯ জুলাই থেকে বান্দরবানের সঙ্গে সারাদেশের যোগাযোগ বন্ধ ছিল। তবে বাংলাদেশ সেনাবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) অক্লান্ত এবং নিরলস প্রচেষ্টায় বান্দরবানের সঙ্গে সারাদেশের ও অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হয়েছে।
এর আগে, চারদিনের টানা বৃষ্টিতে গত ৯ জুলাই সকালে পাহাড়ি ঢলে বান্দরবান-চট্টগ্রাম সড়ক প্লাবিত হয়ে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে। এছাড়া বান্দরবানজুড়ে শতাধিক পাহাড় ধসে রাস্তা বন্ধ হয়ে যায়। দুপাশে আটকা পড়ে ছোট বড় যানবাহন। চরম দুর্ভোগে পড়েন স্থানীয় ও পর্যটকরা।

সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্নসহ বিদ্যুৎ ও টেলিফোন ব্যবস্থা বিকল হয়ে পড়ে। টানা কয়েকদিন বিদ্যুৎ না থাকায় মোবাইল টাওয়ারগুলোও বিকল হয়ে সীমাহীন দূর্ভোগের সৃষ্টি হয়। 

টানা আট দিন যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকার পর বাংলাদেশ সেনাবাহিনীর কোর অফ ইঞ্জিনিয়ার্স ও বিজিবির সদস্যগন নিরলস-অক্লান্ত-কঠোর পরিশ্রম, বৈরি ও প্রতিকূল পরিবেশে অসীম ধৈর্যের সঙ্গে কাজ করে গতকাল মঙ্গলবার রাতে সব ধরণের যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করে। 

এদিকে, ওই টানা ভারী বর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি বৃদ্ধি পেয়ে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছিল। এ সময়ে বন্যার্ত মানুষদেরকে ঝুঁকি নিয়ে আশ্রয়কেন্দ্রে আনা, নিয়মিত শুকনা খাবার সরবরাহ করা সহ সব ধরনের দুর্যোগ পরিস্থিতিকেও সামাল দেয় বাংলাদেশ সেনাবাহিনী ও বিজিবি। 

উল্লেখ্য, সেই ১৯৭১ সাল থেকে দেশমাতৃকার ডাকে সবসময় সাড়া দিয়ে এসেছে বাংলাদেশ সেনাবাহিনী। দেশের অভ্যন্তরে যে কোনো প্রয়োজনে সর্বশক্তি নিয়োগ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। দক্ষতার সঙ্গে সম্পন্ন করেছে অর্পিত দায়িত্ব। বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, পাহাড় ধস ইত্যাদি বড় বড় দুর্যোগে পর্যাপ্ত সেবা নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছে সেনাবাহিনী। প্রাকৃতিক দুর্যোগে বিচ্ছিন্ন হয়ে যাওয়া যোগাযোগ ব্যবস্থা পুনঃস্থাপনে সেনাবাহিনীর তাৎক্ষণিক প্রয়াস চোখে পড়ার মতো। আবার দেশের বৃহৎ অবকাঠামো নির্মাণেও বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ করেছে সর্বশক্তি। দক্ষতার চূড়ান্ত প্রমাণ রেখেছে।