ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সুস্থ থাকতে পানি পান করুন এই সময়গুলোতে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৯  

পানি জীবনরক্ষক। মানবদেহের প্রায় ৬০ শতাংশ পানি দিয়ে গঠিত। তাই পানি মানুষের অস্তিত্বের জন্য প্রয়োজন। পানি জয়েন্টগুলোতে লুব্রিকেট করে, শরীর জুড়ে অক্সিজেন সরবরাহ করে, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে, হজমে সহায়তা করে, শরীর থেকে বিষাক্ত পদার্থকে ফ্লাশ করে এবং বিভিন্ন উপায়ে  শরীরের নানা সহায়তা করে।  

সুস্থ থাকার জন্য প্রতিদিন কমপক্ষে দুই লিটার পানি পান করা গুরুত্বপূর্ণ। কিন্তু আপনি জানেন কি, ভুল সময় পানি পান করলে শরীরের নানা ধরনের ক্ষতি হতে পারে। যা দেহের ভেতরে এমন কিছু পরিবর্তন ঘটায় যার প্রভাবে শরীর খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই জেনে নিন, কোন কোন সময় পানি পান করা উচিত-

সকালে উঠে পানি পান করুন
সকালে এক গ্লাস পানি পান করে দিন শুরু করুন। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থগুলো সরাতে সহায়তা করবে। সারা দিন শক্তি যোগাবে। সাধারণ বা উষ্ণ পানি পান করুন। তবে সকালে ঠান্ডা পানি পান করা এড়িয়ে চলুন।

খাওয়ার আগে
খাবারের আগে পানি পান করা আপনাকে পরিপূর্ণ বোধ করাবে। যা অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখবে। খাওয়ার সময় থেকে ৩০ মিনিট আগে এক গ্লাস পানি পান করুন। এটি পেটের আস্তরণকে ময়শ্চারাইজ করবে।

যখন ক্ষুধার্ত হবেন
আমরা যখন তৃষ্ণার্ত হই তখন কখনো কখনো ক্ষুধার্ত বোধ করি। সুতরাং ক্ষুধার্ত হলে এক গ্লাস পানিতে পান করুন। যা ক্ষুধা বা তৃষ্ণা মেটাতে সহায়তা করবে।

শরীরচর্চার আগে ও পরে
ডিহাইড্রেশন থেকে রক্ষা পাওয়ার জন্য, শরীরচর্চার আগে ও পরে দুই থেকে তিন গ্লাস পানি পান করা গুরুত্বপূর্ণ। এটি শরীরে তরল ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে।

যখন অসুস্থ হবেন
অসুস্থ হলে আপনার পানি পানের পরিমাণ বাড়ান। এটি কেবল হাইড্রেট করবে না বরং শরীর থেকে বিষাক্ত পদার্থগুলো সরিয়ে দেবে। দ্রুত পুনরুদ্ধারে সহায়তা করবে।

যখন ক্লান্ত হয়ে পড়বেন
ক্লান্ত বোধ করছেন কিন্তু কিছুক্ষণ বিশ্রাম নেয়ার সময় পাচ্ছেন না তবে এক গ্লাস পানি পান করুন। যা মস্তিষ্ককে কিছুটা উৎসাহ বাড়িয়ে দেবে।