ব্রেকিং:
সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই অবশেষে ন্যাটোর সদস্যপদ পেলো সুইডেন বাজারে নেই নতুন দামের সয়াবিন তেল, দাম বেড়েছে সবকিছুর ভারতে পর্যটককে ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৮ কার্গো জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩ চলছে কর্মযজ্ঞ, অক্টোবরে শাহজালালের তৃতীয় টার্মিনাল চালু আরব আমিরাত ও যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি গার্ডেন থিয়েটার কুমিল্লার একক নাট্য প্রদর্শনী
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

সুবর্ণচর সাব-রেজিস্ট্রি অফিসে অবাধে চলছে দুর্নীতি-অনিয়ম

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২০  

নোয়াখালীর সুবর্ণচর সাব-রেজিস্ট্রি অফিসে সাব-রেজিস্ট্রার ও দলিল লেখক সিন্ডিকেটের মাধ্যমে দুর্নীতি-অনিয়ম যেন প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে। এ অফিসে দুর্নীতি-অনিয়মের মাধ্যমে দেয়া হচ্ছে সরকারের লাখ লাখ টাকার রাজস্ব ফাঁকি, ঘুষের লেনদেন বেড়েছে দ্বিগুন। রাজস্ব ফাঁকি ও ঘুষের টাকায় সাব-রেজিস্টারসহ অফিসের কর্মকর্তা-কর্মচারী ও দলিল লেখকগন আঙ্গুল পুলে কলাগাছ হচ্ছেন। অপর দিকে অসহনীয় মাত্রায় বেড়েছে জনদূর্ভোগ।

অভিযোগ রয়েছে, লাখ টাকা ঘুষ দিলেই সরকারের বন্দোবস্তকৃত ভূমি সাফ কবলা ও জাল দলিল নিবন্ধন করতে কোন নিয়মনীতির দরকার হয় না এ অফিসে। সাধারণত সাফ কবলা দলিল করতে প্রতি দলিলে ৫’শ টাকা করে ঘুষ নিলেও দানপত্র, হেবা, আমমোক্তার দলিল নিবন্ধনে হয় মোটা অংকের ঘুষের চুক্তি। আবার সেরেস্তার নামে দলিল মূল্যের ৩ শতাংশ ও নকল উত্তোলনের জন্য এক থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত চাঁদা দিতে হয় সেবাগ্রহীতারা।

সরেজমিন সুবর্ণচর সাব-রেজিস্ট্রি অফিস ঘুরে জানা যায়, ২০১৯ সালের ২৯ এপ্রিল সাব-রেজিস্ট্রার ফজলুল হক এ অফিসে যোগদান করেন। তিনি যোগদানের পর থেকেই অফিসের অপরাপর কর্মকর্তা ও দলিল লেখক সিন্ডিকেটের মাধ্যমে মোটা অংকের ঘুষের বিনিময়ে বন্দোবস্তের ভূমি সাফ কবলা ও জাল দলিল নিবন্ধন করে আসছেন। ঘটনার সত্যতা খুঁজতে গিয়ে বেরিয়ে আসে সুবর্ণচর উপজেলার চরজব্বর ইউনিয়নের চর পানউল্যা মৌজার জে.এল.নং-২৮০/৮৬, ৭৬৫ নং খতিয়ানের ৩০১ দাগ-ভাটা ৬৮ নং দাগে ৮৭ শতাংশ ভূমি ২০০০ সালের ৭ ফেব্রুয়ারির আদেশে বন্দোবস্ত নথী নং-১০৩২/৯৮-৯৯ মূলে চর পানাউল্যা গ্রামের তফাজ্জল হকের ছেলে রফিক উল্যা ও তার স্ত্রী সাহিদা আক্তারের নামে নথীভুক্ত হয়। ওই বন্দোবস্তকৃত ভূমির ৩২ শতাংশ ভূমি লাখ টাকা ঘুষ গ্রহণের মাধ্যমে ২০১৯ সালের ১৫ ডিসেম্বর একই গ্রামের মজিবল হকের ছেলে আনার আহাম্মদ ও তার স্ত্রী শিরীন আক্তারের নামে সাফ কবলা নিবন্ধন করেন সাব-রেজিস্টার ফজলুল হক। বন্দোবস্তের ভূমি সাফ কবলা রেজিস্ট্রির দলিলের ক্রমিক নং- ৪০৫৭, বহিঃ নং-১, দলিল নং-৪০২৪/১৯। সরকারের বন্দোবস্তকৃত ভূমি এভাবে সাফ কবলা রেজিস্ট্রি দেওয়ায় উপজেলার সাধারণ মানুষের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়।

সাব-রেজিস্ট্রি অফিসের একটি সুত্র জানান, সাব-রেজিস্ট্রার ফজলুল হক সুবর্ণচরে যোগদানের পর থেকে এ সাব-রেজিস্ট্রি অফিসে অর্ধশতাধিক বন্দোবস্তকৃত ভূমির দলিল নিবন্ধন ও একাধিক জাল দলিল সৃজনের ঘটনা ঘটেছে। দলিল লেখক সিন্ডিকেট ও অফিসের কর্মকর্তা-কর্মচারীদের মাধ্যমে প্রতিটি দলিলেই নিয়েছেন ৫০ হাজার থেকে দুই লাখ টাকা পর্যন্ত ঘুষ। ওই সুত্র আরো জানান, ঘুষের টাকার একটা অংশ জেলা রেজিস্টার কার্যালয়ের প্রধান সহকারী আলমগীর হোসেনের মাধ্যমে উপরের মহলেও যায়।

বন্দোবস্তকৃত ভূমির সাফ কবলা দলিল নিবন্ধনের বিষয়টি স্বীকার করে সাব-রেজিস্ট্রার ফজলুল হক বলেন, এটি ভুলবশত করা হয়েছে। দলিল লেখক মো. মাঈন উদ্দিন বন্দোবস্তকৃত ভূমির কাগজপত্র নকল করে উপস্থাপনের মাধ্যমে দলিলটি করিয়ে নিয়েছেন। আমাদের অনলাইন নিবন্ধন না থাকায় এটা যাচাই করার সুযোগ হয়নি। এ ব্যাপারে ভবিষ্যৎতে আমরা সতর্ক থাকবো। তবে ঘুষ গ্রহণের বিষয়টি অস্বীকার করেন তিনি।

জেলা রেজিস্ট্রার মো. আব্দুল খালেক মুঠোফোনে জানান, বন্দোবস্তের ভূমি সাফ কবলা নিবন্ধনের বিষয়টি খতিয়ে দেখা হবে। অভিযোগ প্রমাণিত হলে ওই সাব-রেজিস্টারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।