ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সাড়ে ২২ মাসে সর্বোচ্চ অবস্থানে সূচক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২১  

দেশের শেয়ারবাজারে চাঙ্গাভাব অব্যাহত রয়েছে। গতকাল সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। এতে প্রায় সাড়ে ২২ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে ডিএসইর প্রধান মূল্যসূচক। একই সঙ্গে ডিএসইর বাজার মূলধন বেড়েছে সাড়ে ৬ হাজার কোটি টাকারও বেশি। ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৮১ হাজার ২৫১ কোটি টাকা, যা আগের দিন ছিল ৪ লাখ ৭৪ হাজার ৫৪৪ কোটি টাকা। অর্থাৎ একদিনেই ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৬ হাজার ৭০৭ কোটি টাকা।

বড় অঙ্কের বাজার মূলধন বাড়ার পাশাপাশি সব ক’টি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক আগের দিনের তুলনায় ৮৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে ২০১৯ সালের ৩ মার্চের পর সূচকটি সর্বোচ্চ অবস্থানে উঠে এলো। ২০১৯ সালের ৩ মার্চ সূচকটি ৫ হাজার ৭২৩ পয়েন্টে ছিল।

প্রধান মূল্যসূচকের পাশাপাশি বড় উত্থান হয়েছে ডিএসইর অপর দুই সূচকের। এর মধ্যে ডিএসই-৩০ সূচক ৫৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১২৩ পয়েন্টে উঠে এসেছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ২৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

গতকাল এক শতাংশের ওপরে দাম বেড়ছে ১০০টির। এর মধ্যে ৭৭টির দাম বেড়েছে ২ শতাংশের ওপরে। ৪ শতাংশের ওপরে দাম বাড়ার তালিকায় রয়েছে ৪২টি। ২২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ছে ৬ শতাংশের ওপরে। আর ৯ শতাংশের ওপরে দাম বেড়েছে ১১টির। সূচকের বড় উত্থানের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৭৫ কোটি ৬১ লাখ টাকা, যা আগের দিন ছিল ১ হাজার ৫০৫ কোটি ৬৮ লাখ টাকা। এই হিসাবে লেনদেন বেড়েছে ১৬৯ কোটি ৯৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১৬৫ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ১৩৭ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৯৯ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে ডিএসইতে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে লাফার্জ হোলসিম, আইএফআইসি ব্যাংক, পাওয়ার গ্রিড, স্কয়ার ফার্মা, কনফিডেন্স সিমেন্ট, বাংলাদেশ সাবমেরিন কেবলস এবং সাইফ পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২৭৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৪ কোটি ৩১ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৯০টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৭টির এবং ৩৫টির দাম অপরিবর্তিত রয়েছে।