ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সাত দেশ থেকে আসছে ৭৯ হাজার টন পেঁয়াজ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২০  

ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ হওয়ায় চট্টগ্রাম বন্দর দিয়ে সাত দেশ থেকে আসছে ৭৯ হাজার ৩৯০ টন পেঁয়াজ। যার বিপরীতে ২১৭টি আমদানি অনুমতিপত্র ইস্যু করেছে চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংঘনিরোধ কেন্দ্র।

আমদানির জন্য বাছাই করা দেশগুলো হলো- চীন, মিয়ানমার, পাকিস্তান, মিশর, তুরস্ক, নেদারল্যান্ডস ও নিউজিল্যান্ড।

চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংঘনিরোধ কেন্দ্রের উপ-পরিচালক আসাদুজ্জামান বুলবুল বলেন, আবেদন পেয়ে স্বল্প সময়ের মধ্যে অনুমতিপত্র দেয়া হচ্ছে, যাতে দ্রুত আমদানি সম্ভব হয়। বৃহস্পতিবার নতুন করে ৬৭টি আমদানি অনুমতিপত্র ইস্যু করা হয়েছে। সব মিলিয়ে ৩ সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত ২১৭টি অনুমতিপত্র ইস্যু করা হয়েছে। যার বিপরীতে দেশে আসবে ৭৯ হাজার ৩৯০ টন পেঁয়াজ।

জানা গেছে, ভারতের রফতানি বন্ধের বিষয়টি আঁচ করতে পেরে আগে থেকেই বিকল্প দেশ থেকে পেঁয়াজ আমদানির প্রক্রিয়া শুরু করেন ব্যবসায়ীরা।

এক আমদানিকারক বলেন, চট্টগ্রামের ব্যবসায়ীরা আদা-রসুন আমদানি করলেও পেঁয়াজের ব্যবসাটা ভারতের স্থলবন্দর কেন্দ্রিক আমদানিকারক ও বেপারীরা নিয়ন্ত্রণ করেন। যার ফলে ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দিলে বাংলাদেশে সংকট দেখা দেয়। তবে এবার বিকল্পের পথে হাঁটছে ব্যবসায়ীরা।

তিনি আরো বলেন, পেঁয়াজ পচনশীল পণ্য। তাই পচন এড়াতে রেফার কনটেইনারে আনার চেষ্টা চলছে। এছাড়া পরিমাণ বেশি হলে হিমাগার সুবিধাযুক্ত কার্গো জাহাজে করে আনা হবে। সবকিছু ঠিক থাকলে চাহিদা অনুযায়ী পেঁয়াজ আমদানি অব্যাহত রাখা সম্ভব হবে।  

এর আগে সোমবার পূর্ব ঘোষণা ছাড়াই বেনাপোলসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। পরে ওই রাতেই আনুষ্ঠানিকভাবে পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণা দেয় দেশটি।